জেএমআই সিরিঞ্জে বিদেশি বিনিয়োগের অনুমোদন

ঢাকা, ২২ জুন, ২০১৯ | 2 0 1

জেএমআই সিরিঞ্জে বিদেশি বিনিয়োগের অনুমোদন

পরিবর্তন প্রতিবেদক: ৭:৫৬ অপরাহ্ণ, মে ২৯, ২০১৯

জেএমআই সিরিঞ্জে বিদেশি বিনিয়োগের অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেডের ১ কোটি ১১ লাখ টাকার শেয়ার জাপানি কোম্পানির কাছে প্রাইভেট অফারের মাধ্যমে নগদে ইস্যুপূর্বক মূলধন উত্তোলনের প্রস্তাব অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার বিএসইসির ৬৮৮তম কমিশন সভায় এ অনুমোদন দেয় সংস্থাটি।

জানা যায়, জেএমআই সিরিঞ্জের প্রতিটি ১০ টাকা মূ্ল্যে ১ কোটি ১১ লাখ শেয়ার নিপ্রো কর্পোরেশনের নিকট প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ হিসেবে প্রাইভেট অফারের মাধ্যমে নগদে ইস্যুপূর্বক মূলধন উত্তোলন করবে।

জাপানি কোম্পানি নিপ্রো করপোরেশন একটি বহুজাতিক কোম্পানি। যারা বৈশ্বিকভাবে বিভিন্ন প্রকার সার্জিক্যাল ও মেডিকেল যন্ত্রপাতি ও ওষুধ-পণ্যাদির উন্নয়ন, বিপণন এবং বিতরণ করে থাকে।

নিপ্রো করপোরেশনের নিকট প্রস্তাবিত শেয়ার ইস্যুর মাধ্যমে দেশে প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ আসবে। যা ইস্যুয়ার কোম্পানির বর্তমান প্রকল্পের সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ, চলতি মূলধনের চাহিদা পূরণ ইত্যাদি খাতে ব্যয় নির্বাহ করা হবে।

এছাড়া নিপ্রো করপোরেশন কৌশলগত বিনিয়োগকারী হিসেবে জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইস লিমিটেডে বিনিয়োগ করবে। ফলে নিপ্রো করপোরেশনের ব্যবসায় দক্ষতা, অভিজ্ঞতা জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইসের ব্যবসা পরিচালনার ক্ষেত্রে গুণগত মান এবং ব্যবসার পরিধি বাড়াতে সহায়ক হবে বলে আশা করা যায়।

উল্লেখ্য, সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে কমিশন নিপ্রো করপোরেশনের অনুকূলে ইস্যুকৃত শেয়ারের উপর ৫ বছরের জন্য লক-ইন এবং ইস্যুয়ার কোম্পানির স্পন্সর ও বর্তমান পরিচালকগণ আগামী ৫ বছর তাদের মালিকানা থাকা উক্ত কোম্পানির শেয়ার বিক্রি করতে পারবে না মর্মে শর্ত আরোপ করেছে।

এছাড়া ইস্যুয়ার কোম্পানি, কমিশন কর্তৃক ইস্যুকৃত সম্মতি পত্রের মেয়াদ শেষ হওয়ার তারিখ হতে ৩ মাস সময়ের মধ্যে বণ্টন বিবরণী, ব্যাংক বিবরণী ও বৈদেশিক মুদ্রার নগদায়ন সনদ কমিশনে দাখিল করবে এবং প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ সংক্রান্ত প্রতিবেদন বাংলাদেশ ব্যাংকে দাখিল কররবে মর্মে শর্ত আরোপ করা হয়েছে।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও