পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

পরিবর্তন প্রতিবেদক ২:৪১ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারের সূচক বাড়লেও লেনদেন কমেছে। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১৪.০৯ পয়েন্ট। এসময় ডিএসইতে ২৯০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৩৫১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। অর্থাৎ বুধবার দিনশেষে ডিএসইতে লেনদেন কমেছে প্রায় ৬০ কোটি টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১৭.৭৬ পয়েন্ট। দিনশেষে সিএসইতে ১৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষনে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯১টির দর, দর কমেছে ৯২টির প্রতিষ্ঠানের ও দর অপরিবর্তিত ছিল ৫৯ টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ৮ কোটি ৬১ লাখ ১০ হাজার ৩৯০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসেই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ১৪.০৯ পয়েন্ট। এ সময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৫২৫০.৯৪ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১.৩১ পয়েন্ট ও ৭.৫৩ পয়েন্ট বেড়েছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ফরচুন সুজ। দিনশেষে কোম্পানিটির ১৭ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ব্র্যাক ব্যাংক, কোম্পানিটির ৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল জেএমআই সিরিঞ্জ।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে ছিল- ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন ক্যাবলস, এসকে ট্রিমস, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, রানার অটোমোবাইলস ও পাওয়ার গ্রিড।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ১৭.৭৬ পয়েন্ট। এদিন সিএসই’র প্রধান মূল্যসূচক ৯৭০৯ পয়েন্টে স্থিতি পেয়েছে। এ সময় সিএসইতে ১৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিন শেষে সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৯টির, দর কমেছে ৭২টির ও দর অপরিবর্তিত ছিল ৩৬টি প্রতিষ্ঠানের। এ সময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ডোরিন পাওয়ার, কোম্পানিটির ৩ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/