উল্লম্ফনের পর পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

উল্লম্ফনের পর পুঁজিবাজারে সূচকের পতন

পরিবর্তন প্রতিবেদক ৮:১৭ অপরাহ্ণ, মে ২০, ২০১৯

উল্লম্ফনের পর পুঁজিবাজারে সূচকের পতন

বিনিয়োগকারীদের ক্রয় প্রবণতায় সপ্তাহের প্রথম কার্যদিবসে (রোববার) পুঁজিবাজারের সূচক ও লেনদেনে ব্যাপক উল্লম্ফন হয়েছিল। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছিল ১০৪.৯১ পয়েন্ট।

কিন্তু এক কার্যদিবসের ব্যবধানে সোমবার বাজারের সূচক ও লেনদেন আবারো তলানিতে নেমে এসেছে।

সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৫৯.৫৫ পয়েন্ট। এসময় ডিএসইতে ৩৮৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১২২.৯৫ পয়েন্ট। এসময় সিএসইতে ১০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭১টির দর, দর বেড়েছে ৪৫টির প্রতিষ্ঠানের ও দর অপরিবর্তিত ছিল ২৮ টি প্রতিষ্ঠানের।

কিন্তু সোমবার ডিএসইতে দর বেড়েছে ৫০টির, দর কমেছে ২৬২টির ও দর অপরিবর্তিত ছিল ৩০টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৩ কোটি ১৮ লাখ ৬০ হাজার ৪৭২টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৫৯.৫৫ পয়েন্ট। এর আগের কার্যদিবসে ডিএসইএক্স সূচক ১০৪.৯১ পয়েন্ট বেড়েছিল।

এদিন শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১৫.৯৬ পয়েন্ট ও ১৬.৪৮ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ব্র্যাক ব্যাংক। দিনশেষে কোম্পানিটির ৪০ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল এসকে ট্রিমস ইন্ডাস্ট্রিজ, কোম্পানিটির ১৯ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১১ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল ফরচুন সুজ।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে ছিল- ব্যাংক এশিয়া, আইএফআইসি ব্যাংক, ডোরিন পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, রূপালী ব্যাংক, মুন্নু সিরামিক ও এস্ক্যয়ার নিট কম্পোজিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১২২.৯৫ পয়েন্ট। এদিন সিএসই’র প্রধান মূল্যসূচক ৯৭৪৮ পয়েন্টে স্থিতি পেয়েছে।

এ সময় সিএসই’র সার্বিক লেনদেন ২২ কোটি টাক কমে ১০ কোটি ৬৫ লাখ টাকায় নেমে এসেছে।

দিনশেষে সিএসইতে লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৬টির, দর বেড়েছে ১৬৬টির ও দর অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের।

এ সময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ডোরিন পাওয়ার, কোম্পানিটির ৭১ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এইচআর