ব্যাংক এক্সপোজার সংশোধন, হঠাৎ চাঙ্গা বাজার

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

ব্যাংক এক্সপোজার সংশোধন, হঠাৎ চাঙ্গা বাজার

পরিবর্তন প্রতিবেদক ৫:০৩ অপরাহ্ণ, মে ১৯, ২০১৯

ব্যাংক এক্সপোজার সংশোধন, হঠাৎ চাঙ্গা বাজার

অব্যাহত দরপতনে পুঁজিবাজারে তারল্য প্রবাহ বাড়াতে ব্যাংকের এক্সপোজারে সংশোধন এনেছে বাংলাদেশ ব্যাংক।

যার ফলশ্রুতিতে সপ্তাহের প্রথম কার্যদিবসে ব্যাপক উল্লম্ফন হয়েছে পুঁজিবাজারে। দিনশেষে বাজারের মূল্যসূচক ও লেনদেনে চমক দেখেছে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা।

রোববার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১০৪.৯১ পয়েন্ট। এ সময় ডিএসইতে ৪৪৩ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১৮৪.২২ পয়েন্ট। দিন শেষে সিএসইতে ৩২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই’র বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭১টির দর, দর বেড়েছে ৪৫টির প্রতিষ্ঠানের ও দর অপরিবর্তিত ছিল ২৮ টি প্রতিষ্ঠানের।

এ সময় ডিএসইতে ১৭ কোটি ৭৪ লাখ ২২ হাজার ৩৮৫টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। দিন শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ১০৪.৯১ পয়েন্ট। এ সময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৫৩৩৫.৭০ পয়েন্টে স্থিতি পেয়েছে।

এ সময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১৭.৫৬ পয়েন্ট ও ৩১.৬৪ পয়েন্ট বেড়েছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ফরচুন সুজ। দিন শেষে কোম্পানিটির ১৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল আইএফআইসি ব্যাংক, কোম্পানিটির ১৪ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল এক্সিম ব্যাংক।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে ছিল- এসকে ট্রিমস, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, পাওয়ার গ্রিড, প্রিমিয়ার ব্যাংক সিটি ব্যাংক ও ইন্দো-বাংলা ফার্মা।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ১৮৪.২২ পয়েন্ট। এদিন সিএসই’র প্রধান মূল্যসূচক ৯৮৭১ পয়েন্টে স্থিতি পেয়েছে। এ সময় সিএসইতে ৩২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিন শেষে সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৯টির, দর বেড়েছে ৩৪টির ও দর অপরিবর্তিত ছিল ২২টি প্রতিষ্ঠানের। এ সময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল এক্সিম ব্যাংক, কোম্পানিটির ১২ কোটি ৭৪ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগে (এক্সপোজার) গণনায় সংশোধনী এনেছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় এখন থেকে ব্যাংকের একক ও সমন্বিত হিসাবে অতালিকাভুক্ত সিকিউরিটিজের বিনিয়োগ সমন্বয় করা হবে না।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়, সরকারসহ বিভিন্ন অংশীজনের মতামত এবং পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে তালিকাভুক্ত নয় এরূপ সিকিউরিটিজে (ইক্যুইটি শেয়ার, নন কনভার্টেবল কিউমিউলেটিভ প্রেফারেন্স শেয়ার, নন কনভার্টেবল বন্ড, ডিভেঞ্চার, ওপেন-ইন্ড মিউচ্যুয়াল ফান্ড) ব্যাংকের বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগ (একক ও সমন্বিত) হিসাবায়নের অন্তর্ভুক্ত না করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

জেডএস/আইএম