৩০০ কোটির নিচে লেনদেন, বেড়েছে সূচক

ঢাকা, ১৬ জুলাই, ২০১৯ | 2 0 1

৩০০ কোটির নিচে লেনদেন, বেড়েছে সূচক

পরিবর্তন প্রতিবেদক ২:৩৮ অপরাহ্ণ, মে ১৬, ২০১৯

৩০০ কোটির নিচে লেনদেন, বেড়েছে সূচক

সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারের সূচক ও লেনদেন বেড়েছে। বিনিয়োগকারীদের ক্রয় প্রবণতা অব্যাহত থাকলে লেনদেন ৩০০ কোটি টাকার গণ্ডি অতিক্রম করেছে।

বৃহস্পতিবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৩৪.৭৫ পয়েন্ট। এদিন ডিএসইতে ২৯০ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৬৩.৩৭ পয়েন্ট। দিনশেষে সিএসইতে ১২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৯টির দর, দর কমেছে ৮৯টির প্রতিষ্ঠানের ও দর অপরিবর্তিত ছিল ৫১টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ১০ কোটি ৭৭ লাখ ২৪ হাজার ৬২১টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৩৪.৭৫ পয়েন্ট। এ সময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৫২৩০.৭৮ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৩.৩৪ পয়েন্ট ও ৫.৩৮ পয়েন্ট বেড়েছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ব্র্যাক ব্যাংক। দিনশেষে কোম্পানিটির ৩৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ফরচুন সুজ, কোম্পানিটির ১৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল আইএফআইসি ব্যাংক।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে ছিল- পাওয়ার গ্রিড, বিকন ফার্মা, এক্সিম ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, বাংলাদেশ শিপিং করর্পোরেশন ও মুন্নু সিরামিক।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ৩৪.৭৫ পয়েন্ট। এদিন সিএসই’র প্রধান মূল্যসূচক ৯৬৯৫ পয়েন্টে স্থিতি পেয়েছে। এ সময় সিএসইতে ১২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিন শেষে সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১টির, দর কমেছে ৬৫টির ও দর অপরিবর্তিত ছিল ৯৫টি প্রতিষ্ঠানের। এ সময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ডোরিন পাওয়ার, কোম্পানিটির ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও