লোকসান কমেছে বিআইএফসি’র

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

লোকসান কমেছে বিআইএফসি’র

পরিবর্তন প্রতিবেদক ১১:১৪ পূর্বাহ্ণ, মে ১৬, ২০১৯

লোকসান কমেছে বিআইএফসি’র

পুঁজিবাজারের আর্থিক খাতের তালিকাভুক্ত বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড চলতি অর্থ বছরের প্রথম প্রান্তিক (জানুয়ারি-মার্চ’১৯) প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি লোকসানে থাকলেও আগের বছরের একই সময়ের তুলনায় লোকসান কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’১৯) শেষে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১.৭১ টাকা। যা আগের বছর একই সময় ছিল ১.৯২ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান কমেছে ০.২১ টাকা।

এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি দায় (এনএভি) হয়েছে ৮১.১৬ টাকা। কোম্পানিটির শেয়ার প্রতি নগদ কার্যকরী অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.২৭ টাকা (নেগেটিভ)।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, কু-ঋণ ও লোকসানি হিসাবের বিপরীতে অর্থ সংরক্ষণ করতে গিয়ে কোম্পানিটির দায় বেড়েছে। যার কারণে কোম্পানিটির এনএভিতে ব্যাপক পরিবর্তন এসেছে। কোম্পনিটি কু-ঋণ ও লোকসানি হিসাবের বিপরীতে ৬১৫ কোটি ৩ লাখ টাকা সংরক্ষণ করেছে।

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে জানা যায়, ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় বিএফআইসি। ‘জেড’ ক্যাটাগরির তালিকাভুক্ত কোম্পানির অনুমোধিত মূলধন ৪ শত কোটি টাকা, পরিশোধিত মূলধন ১ শত ৬৭ কোটি ৯০ লাখ টাকা।

৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ওই সময় কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছিল ১৩.০৫ টাকা।

জেডএস/আরপি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও