অব্যাহত পতনে পুঁজিবাজার

ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৯ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

অব্যাহত পতনে পুঁজিবাজার

পরিবর্তন প্রতিবেদক ৫:২৬ অপরাহ্ণ, মে ১৩, ২০১৯

অব্যাহত পতনে পুঁজিবাজার

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বিনিয়োগকারীদের বিক্রয় চাপ অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। এরই ধারাবাহিকতায় দিনেশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ২৬.০৯ পয়েন্ট। এসময় ডিএসইতে ৩০৫ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ৭০.৭২ পয়েন্ট। দিনশেষে সিএসইতে ১৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির দর, দর কমেছে ২১১টির প্রতিষ্ঠানের ও দর অপরিবর্তিত ছিল ৪৫টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ১০ কোটি ৪৪ লাখ ৬০ হাজার ১৮৭টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসেই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ২৬.০৯ পয়েন্ট। এ সময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৫২৪৭.৮২ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৮.৬৫ পয়েন্ট ও ১০.০৮ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ফরচুন সুজ। দিনশেষে কোম্পানিটির ৯ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ওয়াইমেক্স ইলেকট্রেড, কোম্পানিটির ৮ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল এস্কয়্যার নিট কম্পোজিট।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে ছিল- ডেসকো, ইন্দো-বাংলা ফার্মা, পাওয়ার গ্রীড, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, যমুনা ব্যাংক ও মুন্নু সিরামিক।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৭০.৭২ পয়েন্ট। এদিন সিএসই’র প্রধান মূল্যসূচক ৯৭২১ পয়েন্টে স্থিতি পেয়েছে। এ সময় সিএসইতে ১৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিন শেষে সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৪টির, দর কমেছে ১৪৭টির ও দর অপরিবর্তিত ছিল ১৯টি প্রতিষ্ঠানের। এ সময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল আইএফআইসি ব্যাংক, কোম্পানিটির ১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি