১৫৩ কোম্পানির দর বাড়লেও কমেছে সূচক-লেনদেন

ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

১৫৩ কোম্পানির দর বাড়লেও কমেছে সূচক-লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৬:১৯ অপরাহ্ণ, মে ১২, ২০১৯

১৫৩ কোম্পানির দর বাড়লেও কমেছে সূচক-লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারের সিংহভাগ কোম্পানির শেয়ার দর বাড়লেও কমেছে সূচক ও লেনদেন। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ১.৯০ পয়েন্ট। এসময় ডিএসইতে ৩৫৮ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ৮.৪৭ পয়েন্ট। দিনশেষে সিএসইতে ২২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৩টির দর, দর কমেছে ১৫০টির প্রতিষ্ঠানের ও দর অপরিবর্তিত ছিল ৪৪টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ১২ কোটি ৬৮ লাখ ৫৯ হাজার ৪৯৮টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসেই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১.৯০ পয়েন্ট। এ সময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৫২৭৩.৯২ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১.২৮ পয়েন্ট ও ৪.৮৬ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ফরচুন সুজ। দিনশেষে কোম্পানিটির ২০ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশন, কোম্পানিটির ১৮ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল পাওয়ার গ্রিড।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে ছিল- এস্কয়্যার নিট কম্পোজিট, ওয়াইমেক্স ইলেকট্রেড, ইন্দো-বাংলা ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবসল, মুন্নু সিরামিক, লাফার্জ হোলসিম ও এসএস স্টিল।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৮.৪৭ পয়েন্ট। এদিন সিএসই’র প্রধান মূল্যসূচক ৯৭৭২ পয়েন্টে স্থিতি পেয়েছে। এ সময় সিএসইতে ২২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিন শেষে সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, দর কমেছে ৯৫টির ও দর অপরিবর্তিত ছিল ১৮টি প্রতিষ্ঠানের। এ সময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল সায়হাম টেক্সটাইল, কোম্পানিটির ৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি