১৫ শতাংশের বেশি দর বেড়েছে ৫ কোম্পানির

ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

১৫ শতাংশের বেশি দর বেড়েছে ৫ কোম্পানির

পরিবর্তন প্রতিবেদক ২:৩১ অপরাহ্ণ, মে ১১, ২০১৯

১৫ শতাংশের বেশি দর বেড়েছে ৫ কোম্পানির

বিক্রয় চাপ অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ১৭৯টি কোম্পানি ও ফান্ডের দর কমেছে। তবুও সপ্তাহের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন হওয়া ৫টি কোম্পানির শেয়ার দর বেড়েছে ১৫ শতাংশের বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো-ন্যাশনাল ফিড মিলস, এসএস স্টিল, লিগ্যাসি ফুটওয়্যার, শাশা ডেনিমস ও অলেম্পিক এক্সসরিজ লিমিটেড।

ন্যাশনাল ফিড মিলস

সদ্য সমাপ্ত সপ্তাহে ন্যাশনাল ফিড মিলসের শেয়ার দর বেড়েছে ২৭.৮৪ শতাংশ। এসময় কোম্পানিটির সমাপনী শেয়ার দর ছিল ১২.৪০ টাকা। সপ্তাহজুড়ে কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছিল ১ কোটি ৯০ লাখ ৮৬ হাজার টাকা।

এদিকে, সদ্য সমাপ্ত তৃতীয় প্রান্তিকে ন্যাশনাল মিড মিলসের শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ১৮৮.৮৯ শতাংশ। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’১৯) শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৬ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ০.০৯ টাকা।

তৃতীয় প্রান্তিকের নয় মাস (জুলাই’১৮-মার্চ’১৯) শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৩ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৪৯ টাকা। এসময় কোম্পানিটির শেয়ার প্রতি নগদ কার্যকরী অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.১৫ টাকা ও শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২.৭৯ টাকা।

এসএস স্টিল

প্রকৌশল খাতের তালিকাভুক্ত এসএস স্টিলের শেয়ার দর বেড়েছে ২৬.০৪ শতাংশ। সপ্তাহের সর্বশেষ কার্যদিবসে কোম্পানিটির সমাপনী বাজার দর ছিল ৩৩.৪০ টাকা। গত সপ্তাহে কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ৬ কোটি ১০ লাখ ৬৬ হাজার টাকা।

এদিকে, সদ্য সমাপ্ত তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’১৯) শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৫ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ০.৪৫ টাকা। অর্থাৎ এসময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ৪৪.৪৪ শতাংশ।

তৃতীয় প্রান্তিকের নয় মাস (জুলাই’১৮-মার্চ’১৯) শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬১ টাকা। যা আগের বছর একই সময় ছিল ১.০৩ টাকা। এসময় কোম্পানিটির শেয়ার প্রতি নগদ কার্যকরী অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.১০ টাকা ও শেয়ার প্রতি পূনঃমূল্যায়নকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৭.৭০ টাকা।

এছাড়া সপ্তাহের ব্যবধানে লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ার দর বেড়েছে ১৯.০১ শতাংশ, শাশা ডেনিমসের শেয়ার দর বেড়েছে ১৮.৫১ শতাংশ ও অলেম্পিক এক্সসরিজের শেয়ার দর বেড়েছে ১৫.২২ শতাংশ।

জেডএস/এএসটি