পুঁজিবাজারের সূচক ও লেনদেন বেড়েছে

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

পুঁজিবাজারের সূচক ও লেনদেন বেড়েছে

পরিবর্তন প্রতিবেদক ৬:০১ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০১৯

পুঁজিবাজারের সূচক ও লেনদেন বেড়েছে

সপ্তাহের শেষ কার্যদিবসে বৃহস্পতিবার পুঁজিবাজারের সূচক ও লেনদেন বেড়েছে। সপ্তাহজুড়ে বাজারের লেনদেন মন্দা অব্যাহত থাকলেও বিনিয়োগকারীদের ক্রয় প্রবণতায় দিনশেষে বাজারের ২৪৮ কোম্পানির দর বেড়েছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৬১.৯৯ পয়েন্ট। এদিন ডিএসইতে ৩৫২ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ১১০.৫১ পয়েন্ট। এদিন সিএসইতে ১৮ কোটি ৭৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ২৪৮টির, দর কমেছে ৫৭টির ও দর অপরিবর্তিত ছিল ৪০টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ৮ কোটি ৬০ লাখ ৪৫ হাজার ৬০৮টি শেয়ার লেনদেন হয়েছে।

এ সময় ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬১.৯৯ পয়েন্ট বেড়ে ৫৩২১ পয়েন্টে স্থিতি পেয়েছে। এ সময় শরীয়হভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস বেড়েছে ১০.৫৭ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ১৭.০৭ পয়েন্ট।

দিনশেষে ডিএসইতে ৩৫২ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৩১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস। এদিন কোম্পানিটির ১৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইউনাইটেড পাওয়ার, কোম্পানিটির ১৭ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে এসেছে মুন্নু সিরামিক।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো—ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং করর্পোরেশন, ন্যাশনাল টিউবস, স্টান্ডার্ড সিরামিক, এস্কয়্যার নিট, মুন্নু জুট স্টাফলার্স ও ইর্স্টান ক্যাবলস।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৭৬টির, দর কমেছে ৪৪টির ও দর অপরিবর্তত ছিল ১৬টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ১৮ কোটি ৭৮ লাখ টাকার লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি