বছরান্তে মুনাফা ও ডিভিডেন্ড কমেছে সিটি ব্যাংকের

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

বছরান্তে মুনাফা ও ডিভিডেন্ড কমেছে সিটি ব্যাংকের

পরিবর্তন প্রতিবেদক ১১:৩৮ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০১৯

বছরান্তে মুনাফা ও ডিভিডেন্ড কমেছে সিটি ব্যাংকের

পুঁজিবাজারের ব্যাংকিং খাতের তালিকাভুক্ত সিটি ব্যাংক ৩১ ডিসেম্বর, ২০১৮ বছরের জন্য শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে।

বছরান্তে কোম্পানিটির ডিভিডেন্ড ও মুনাফা উভয় কমেছে। কোম্পানির প্রকাশিত নিরীক্ষিত প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থ বছরে শেয়ারহোল্ডাদের জন্য ৬ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১১ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে কোম্পানিটি।

এদিকে, ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত অর্থ বছরে বিনিয়োগকারীদের জন্য ১৯ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড প্রদান করেছিল।

জানা যায়, ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থবচের কোম্পানিটির মুনাফাও কমেছে কোম্পানিটির। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৩০ টাকা ও এককভাবে ২.০৮ টাকা। যা আগের বছর সমন্বিত ইপিএস ছিল ৩.৫৭ টাকা ও এককভাবে ৩.৭৫ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির মুনাফা কমেছে।

তথ্যানুসন্ধানে দেখা যায়, ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর’১৮) অর্থাৎ ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় সমন্বিত আয় (ইপিএস) হয়েছিল ২.৩২ টাকা। কিন্তু বছরান্তে তা ২.৩০ টাকায় নেমে এসেছে।

এছাড়া ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থ বছরে শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৫.৭৪ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৪.২৯ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ২৬ জুন বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজিএমের স্থান পরে জানানো হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মে।

জেডএস/এআরই