লেনদেন বাড়লেও বাজার মূলধন কমেছে পুঁজিবাজারে

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

লেনদেন বাড়লেও বাজার মূলধন কমেছে পুঁজিবাজারে

পরিবর্তন প্রতিবেদক ৭:৩৫ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০১৯

লেনদেন বাড়লেও বাজার মূলধন কমেছে পুঁজিবাজারে

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে (বুধবার) পুঁজিবাজারের সার্বিক মূল্যসূচক ও লেনদেন বাড়লেও বাজার মূলধন কমেছে। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন ৪৪ কোটি ৬৩ লাখ বাড়লেও বাজার মূলধন কমেছে ৪২২ কোটি ১৭ লাখ টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১১.৪৬ পয়েন্ট। দিনশেষে সিএসইর সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় সামান্য বেড়ে ১২ কোটি টাকায় স্থিতি পেয়েছে। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার দিনের শুরু থেকে বিক্রয় চাপ অব্যাহত থাকলেও দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৬০টির, দর কমেছে ১২৭টির ও দর অপরিবর্তিত ছিল ৫৮টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ৭ কোটি ৩৬ লাখ ৮৩ হাজার ৮১৪টি শেয়ার লেনদেন হয়েছে।

এ সময় ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১০.৪৯ পয়েন্ট বেড়ে ৫২৫৯ পয়েন্টে স্থিতি পেয়েছে। এ সময় শরীয়াহ্ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস বেড়েছে ৪.৭৬ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ৩.৬৯ পয়েন্ট।

এদিকে, ক্রয় প্রবণতায় ছিল বিনিয়োগকারীরা। দিনশেষে ডিএসইতে ৩১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ২৬৯ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

দিনশেষে ডিএসইর সার্বিক লেনদেন ৪৪ কোটি টাকা বাড়লেও বাজার মূলধন কমেছে। মঙ্গলবার ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৯২ হাজার ৩০৮ কোটি টাকা। কিন্তু বুধবার দিনশেষে তা ৩ লাখ ৯১ হাজার ৮৮৬ কোটি টাকায় নেমে এসেছে।

লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস। এদিন কোম্পানিটির ২৬ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইউনাইটেড পাওয়ার, কোম্পানিটির ১৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে এসেছে মুন্নু সিরামিক।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো—ফরচুন সুজ, সোনার বাংলা ইন্স্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, মুন্নু জুট স্টাফলার্স, এসকে ট্রিমস, আলিফ ইন্ডাস্ট্রিজ ও বিবিএস ক্যাবলস।

জেডএস