ঘুরে দাঁড়াতে পারছে না পুঁজিবাজার

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

ঘুরে দাঁড়াতে পারছে না পুঁজিবাজার

পরিবর্তন প্রতিবেদক ৭:৩০ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৯

ঘুরে দাঁড়াতে পারছে না পুঁজিবাজার

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসও (মঙ্গলবার) বিক্রয় চাপ অব্যাহত ছিল পুঁজিবাজার। দিনের শুরু থেকে বিক্রয় চাপ অব্যাহত থাকায় শেষ বেলায় ঘুরে দাঁড়াতে চেয়েও পতনে শেষ হয়েছে লেনদেন। এরই ধারাবাহিকতায় দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক কমেছে ৬০.৫৫ পয়েন্ট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন বাড়লেও সাধারণ মূল্যসূচক কমেছে। দিন শেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক কমেছে ১১৫ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার দিনের শুরু থেকে বিক্রয় চাপ অব্যাহত ছিল পুঁজিবাজারে। এরই ধারাবাহিকতায় দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৫৯টির, দর কমেছে ২৫৩টির ও দর অপরিবর্তিত ছিল ৩২টি প্রতিষ্ঠানের। অর্থাৎ মঙ্গলবারও লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর ৭৩.৫৪ শতাংশের দর কমেছে।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬০.৫৫ পয়েন্ট কমে ৫ হাজার ২৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপরদিকে শরিয়াহ সূচক ১৬.৪৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৪.৫৪ পয়েন্টে কমে যথাক্রমে ১২১২ ও ১৮৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৯১ লাখ টাকার। গত কার্যদিবসে ডিএসইতে ২৯৬ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। দিনশেষে ডিএসইতে ৬ কোটি ৫৭ লাখ ৫ হাজার ৮০৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে মুন্নু সিরামিক। এসময় কোম্পানিটির ১৭ কোটি ৫৬ লাখ টাকার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল ফরচুন সুজ, কোম্পানিটির ১৪ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- রেকিট বেনকিজার, স্কয়ার ফার্মার, গ্রামীণফোন, এস্কয়ার নিট কম্পোজিট, ব্র্যাক ব্যাংক, সুহৃদ ইন্ডাস্ট্রিজ ও মুন্নু জুট স্টাফলার্স।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স এদিন ১১৫.৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৭৪৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৯টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। সিএসইতে আজ ১১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি