বিক্রয় চাপ কমলেও সূচকে পতন

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

বিক্রয় চাপ কমলেও সূচকে পতন

পরিবর্তন প্রতিবেদক ৮:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০১৯

বিক্রয় চাপ কমলেও সূচকে পতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে বিক্রয় চাপ কমলেও লেনদেন ও সূচক কমেছে। মূলত বাজারের বড় মূলধনী কোম্পানিগুলোর শেয়ারের পতন অব্যাহত থাকায় বাজারের সার্বিক মূল্যসূচক কমেছে।

সোমবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় ৯৩ কোটি টাকা কমেছে। দিনশেষে ডিএসই'র সার্বিক মূল্যসূচক কমেছে ২৯.৮২ পয়েন্ট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১১.১৯ পয়েন্ট। দিনশেষে সিএসইতে ২১ কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৫৫টির, দর কমেছে ১৫১টির ও দর অপরিবর্তিত ছিল ৩৯টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৬ কোটি ২১ লাখ ৬৩ হাজার ৮৮৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৭১৯ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৮১২ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ডিএসইতে লেনদেন কমেছে ৯৩ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ২৯.৮২ পয়েন্ট কমেছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ৮.৬৫ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ২১.৬৫ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার। কোম্পানিটির ৪২ কোটি ৬২ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল মুন্নু সিরামিক, কোম্পানিটির ২৬ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ডোরিন পাওয়ার।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল-ফরচুন সুজ, প্রভাতী ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, লিগ্যাসি ফুটওয়্যার, স্টাইল ক্রাফট, জেএমআই সিরিঞ্জ ও গ্রামীণফোন।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৬৩ কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৫টির, দর কমেছে ১১০টির ও অপরিবর্তিত ছিল ২৮টির।

দিনশেষে সিএসইতে ২১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে সিএসইতে ২৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়ে ছিল।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ১১.১৯ পয়েন্ট কমেছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে জেনেক্স ইনফোসিস, কোম্পানিটির ১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও