রাইট শেয়ার ও ডিভিডেন্ড ঘোষণা করেছে আইপিডিসি

ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯ | ৬ বৈশাখ ১৪২৬

রাইট শেয়ার ও ডিভিডেন্ড ঘোষণা করেছে আইপিডিসি

পরিবর্তন প্রতিবেদক ১১:৪৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০১৯

রাইট শেয়ার ও ডিভিডেন্ড ঘোষণা করেছে আইপিডিসি

পুঁজিবাজারের আর্থিক খাতের তালিকাভুক্ত আইপিডিসি ফাইন্যান্স ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থবছরের জন্য রাইট শেয়ার ও ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৭ শতাংশ ক্যাশ ও ৮ শতাংশ স্টক ডিভিডেন্ড প্রদানের ঘোষণা করেছে। অর্থাৎ ১৫ শতাংশ ডিভিডেন্ড প্রদানের ঘোষণা দিয়েছে।

পাশাপাশি কোম্পানিটি ২টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণের পাশাপাশি মূলধন বৃদ্ধি করবে। কোম্পানিটি প্রতিটি শেয়ার ১২ টাকা দরে ইস্যু করবে। অর্থাৎ ফেসভ্যালুর অতিরিক্ত ২ টাকা প্রিমিয়াম নিবে কোম্পানিটি।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে আইপিডিসি ফাইন্যান্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.০৬ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছিল ১.৫৪ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ০.৫২ টাকা।

এদিকে, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৭.২০ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ অর্থ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ৩.৮৪ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড ও রাইট শেয়ার ইস্যুতে বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) যথাক্রমে আগামী ৩১ মার্চ সকাল ১০টায় ও সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ৪ মার্চ নির্ধারণ করা হয়েছে।

২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি বর্তমানে ‘এ’ ক্যাটাগরির আওতাভুক্ত। আর্থিক খাতের তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ৪০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ২১৮ কোটি ১৬ লাখ ১০ হাজার টাকা।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত অর্থবছরেও কোম্পানিটি ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিল। রোববার দিনশেষে কোম্পানিটির সমাপনী শেয়ার দর ছিল ৪২.৬০ টাকা।

জেডএস/এ্আরই