বিডিংয়ের অনুমোদন পেয়েছে পপুলার ফার্মাসিউটিক্যালস

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

বিডিংয়ের অনুমোদন পেয়েছে পপুলার ফার্মাসিউটিক্যালস

পরিবর্তন প্রতিবেদক ৩:৫৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৯

বিডিংয়ের অনুমোদন পেয়েছে পপুলার ফার্মাসিউটিক্যালস

বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলনের পরিকল্পনা করছে পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এর অংশ হিসেবে কোম্পানিটিকে বিডিংয়ের অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার বিএসইসি’র ৬৭২তম কমিশন সভায় কোম্পানিটিকে বুক বিল্ডিং প্রক্রিয়ায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিকট শেয়ার বিক্রয়ের অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

জানা যায়, ৭০ কোটি টাকার মধ্যে ৪৪ কোটি দিয়ে ক্যাপসুল ও ট্যাবলেট তৈরির মেশিন কেনা হবে। বাকি অর্থ থেকে ২৩ কোটি টাকা ঋণ পরিশোধ করবে কোম্পানিটি। অবশিষ্ট ৩ কোটি টাকা ব্যয় হবে আইপিও খরচ বাবদ।

৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ার প্রতি পূনর্মূল্যায়ন সঞ্চিতিসহ নিট সম্পদ মূল্য হয়েছে ৪২.৯৮ টাকা ও পূনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য ৩১.২৮ টাকা। বিগত ৫ বছরে কোম্পানিটির কর পরবর্তী নিট মুনাফা ভারিত গড় হারে আয় ২.১৮ টাকা।

২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনধারী প্রতিষ্ঠানটির পরিশোধিত মূলধন ১১৯ কোটি ৭১ লাখ টাকা। ৩০ জুন ২০১৬, সমাপ্ত হিসাব অনুযায়ী প্রথম ৬ মাসে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৬ টাকা। আগের বছর একই সময় ছিল ০.৩৪ টাকা। আলোচ্য সময়ে কর পরবর্তী মুনাফা হয়েছে ১১ কোটি ৫৩ লাখ ৭১ হাজার টাকা। যা এর আগের বছরে ছিল ৪ কোটি ১০ লাখ ৪৭ হাজার টাকা। কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য ৩৫.১২ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসাবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড।

জেডএস/এএসটি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও