মূল্যসূচকে মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন

ঢাকা, রবিবার, ২৪ মার্চ ২০১৯ | ৯ চৈত্র ১৪২৫

মূল্যসূচকে মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৭:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৯

মূল্যসূচকে মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন

সপ্তাহজুড়ে পুঁজিবাজারে চাঙ্গাভাব থাকলেও সপ্তাহের শেষ কার্যদিবসে মিশ্রপ্রবণতায় ছিল সার্বিক মূল্যসূচক। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার দেশের উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন কমেছে।

বৃহস্পতিবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ১.২৮ পয়েন্ট। এদিন ডিএসইর সার্বিক লেনদেন প্রায় ১২৮ কোটি টাকা কমে ৮৯৭ কোটি টাকায় নেমে এসেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৮.৯১ পয়েন্ট কমেছে।

দিনশেষে সিএসইতে ৩৩ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৮টির, দর কমেছে ১৭৩টির ও দর অপরিবর্তিত ছিল ২৫টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ২২ কোটি ৪৭ লাখ ৬৭ হাজার ৪৬৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ১.২৮ পয়েন্ট কমেছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস বেড়েছে ২.৬৭ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ০.৬২ পয়েন্ট।

সূচকের মিশ্রপ্রবণতায় দিনশেষে ডিএসই’র লেনদেন কমেছে।

বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে ৮৯৭ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ১ হাজার ২৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে জেএমআই সিরিঞ্জ। কোম্পানিটির ২৬ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল বিবিএস ক্যাবলস, কোম্পানিটির ২৬ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল অলেম্পিক ইন্ডাস্ট্রিজ।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল শেফার্ড ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল, একটিভ ফাইন কেমিক্যাল, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, ব্র্যাক ব্যাংক, নাহি অ্যালমিনিয়াম ও সিঙ্গার বাংলাদেশ।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১০৭টির, দর কমেছে ১৪০টির ও অপরিবর্তিত ছিল ১৭টির। এসময় কোম্পানিটির ৩৩ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৮.৯১ পয়েন্ট কমেছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ট্রাস্ট ব্যাংক, কোম্পানিটির ৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/