বাণিজ্যিক উৎপাদন শুরু করবে বিবিএস ক্যাবলসের আইপিও প্রকল্প

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯ | ৫ চৈত্র ১৪২৫

বাণিজ্যিক উৎপাদন শুরু করবে বিবিএস ক্যাবলসের আইপিও প্রকল্প

পরিবর্তন প্রতিবেদক ১:০০ অপরাহ্ণ, জানুয়ারি ০৯, ২০১৯

বাণিজ্যিক উৎপাদন শুরু করবে বিবিএস ক্যাবলসের আইপিও প্রকল্প

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থ ব্যয়ে সম্পন্ন প্রকল্প চলতি মাসে চালু করতে যাচ্ছে বিবিএস ক্যাবলস।

আগামী ১২ জানুয়ারি কোম্পানিটির নতুন প্রকল্প আনুষ্ঠিকভাবে উৎপাদন শুরু করবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বিবিএস ক্যাবলসের বর্তমান উৎপাদন ক্ষমতা ১৬ হাজার ৬৬০ মেট্রিক টন। আইপিও প্রকল্পটি উৎপাদনে আসার পর কোম্পানির উৎপাদন ক্ষমতা ৬ হাজার ১০০ মেট্রিক টন বৃদ্ধি পেয়ে ২২ হাজার ৭০০ মেট্রিক টনে উন্নীত হবে। এতে কোম্পানিটির উৎপাদন ক্ষমতা ৩৭ শতাংশ বৃদ্ধি পাবে। যার উৎপাদিত পণ্যের মূল্য দাঁড়াবে ১ হাজার ২০০ কোটি টাকা।

জানা যায়, আইপিও’র মাধ্যমে বিবিএস ক্যাবলস লিমিটেড পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ইস্যু করে ২০ কোটি টাকা সংগ্রহ করে।

উত্তোলিত অর্থ কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, নতুন মেশিনারিজ আমদানি, বিল্ডিং নির্মাণ, ঋণ পরিশোধ ও আইপিওর খরচ বাবদ ব্যয় করে।

প্রসপেক্টাস অনুযায়ী, আইপিও’র অর্থ প্রাপ্তির ৬ মাসের মধ্যেই কোম্পানিটির ব্যবসা সম্প্রসারণ, মেশিনারিজ আমদানি, বিল্ডিং নির্মাণ, ঋণ পরিশোধ কার্যক্রম সম্পন্ন হওয়ার কথা ছিল।

কিন্তু ২০১৭ সালের ৩১ জুলাই কোম্পানিটি স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করার দেড় বছরের ব্যবধানে কোম্পানিটির আইপিও প্রকল্প উৎপাদনে আসছে।

৩০ জুন, ২০১৮ সালের সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে বিবিএস ক্যাবলস। এর মধ্যে ১৫ শতাংশ স্টক এবং ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড রয়েছে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮.০৮ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৪.৩১ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৩.৪৪ টাকা এবং এনএভি ছিল ১৯.১৭ টাকা।

২০১৭ সালে প্রকৌশল খাতের তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোধিত মূলধন ৩০০ কোটি টাকা। কোম্পানিটির পরিশোধিত মূলধন ১৩৮ কোটি টাকা। কোম্পানিটি বর্তমানে ‘এ’ ক্যাটাগরির আওতাভুক্ত।

জেডএস/এআরই