সাড়ে ৩ বছরের মধ্যে সর্বোচ্চ উত্থানে মূল্যসূচক

ঢাকা, রবিবার, ২০ জানুয়ারি ২০১৯ | ৬ মাঘ ১৪২৫

সাড়ে ৩ বছরের মধ্যে সর্বোচ্চ উত্থানে মূল্যসূচক

পরিবর্তন প্রতিবেদক ৫:২৫ অপরাহ্ণ, জানুয়ারি ০৮, ২০১৯

সাড়ে ৩ বছরের মধ্যে সর্বোচ্চ উত্থানে মূল্যসূচক

বিনিয়োগকারীদের অব্যাহত ক্রয় প্রবণতায় মঙ্গলবার সাড়ে ৩ বছরের মধ্যে সর্বোচ্চ উত্থানে ছিল পুঁজিবাজার। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ১১৬ পয়েন্ট।

এর আগে ২০১৫ সালের ২৫ মে বাজারে সূচকের বড় উল্লম্ফন দেখা গিয়েছিল। সেদিন ডিএসইর প্রধান সূচক বেড়েছিল ১৩০ পয়েন্ট।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচকেও বড় উত্থান দেখা গেছে। এদিন সিএসইর সাধারণ মূল্য সূচক বেড়েছে ২৪৭ পয়েন্ট। ডিএসই ও সিএসই'র বাজার পর্যালোচনায় দেখা যায়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, মঙ্গলবার দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর ২৩৮টির দর বেড়েছে, দর কমেছে ৮৫টির ও দর অপরিবর্তত ছিল ২৩টির। এসময় ২৯ কোটি ৯৩ লাখ ৮১ হাজার ৫৫৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে ১ হাজার ১০ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৯৬৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে ডিএসই'র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ১১৫.৫৮ পয়েন্ট। এসময় ডিএসইর সার্বিক মূল্যসূচক ৫৭৭০ পয়েন্ট স্থিতি পয়েছে। লেনদেন শেষে শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক বেড়েছে ১৮.৫১ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ৩৭.২৯ পয়েন্ট।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকে শেয়ার। এদিন কোম্পানির ২৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা জেএমআই সিরিঞ্জের ২০ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

লেনদেনে এরপর রয়েছে- আলিফ ম্যানুফেকচারিং, ইউনাইটেড পাওয়ার, একটিভ ফাইন কেমিক্যাল, ইফাদ অটোস, বিবিএস ক্যাবলস ও ঢাকা ব্যাংক।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসইএক্স ২৪৭.৪৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৮টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আর ৭৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/