সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৭:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৮

সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

লেনদেন ও সূচকের উত্থানে শেষ হয়েছে সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন। বৃহস্পতিবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ১৬.৮৯ পয়েন্ট বেড়েছে। এসময় ডিএসইতে ৫৯৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ১৭.৬২ পয়েন্ট। এসময় সিএসইতে ২৫ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, দর কমেছে ১৩৫টির ও দর অপরিবর্তিত ছিল ৪৩টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৫ কোটি ২ লাখ ৪ হাজার ৪৫৮টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৫৯৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ১৬.৮৯ পয়েন্ট বেড়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ২.৯৪ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ৫.৩৭ পয়েন্ট।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে শেফার্ড ইন্ডাস্ট্রিজ। কোম্পানিটির ২৪ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল এসকে ট্রিমস, কোম্পানিটির ১৯ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ইনটেক অনলাইন।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল- বিবিএস ক্যাবলস, ভিএফএস থ্রেড ডাইং, মুন্নু সিরামিক, সায়হাম কটন, অ্যাডভেন্ট ফার্মা, ইউনাইটেড পাওয়ার ও শাশা ডেনিমস।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৬টির, দর কমেছে ৯২টির ও অপরিবর্তিত ছিল ২৩টির। এসময় সিএসইতে ২৫ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ১৭.৬২ পয়েন্ট বেড়েছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে সামিট পাওয়ার, কোম্পানিটির ১ লাখ ৯২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এসবি