টানা পঞ্চম কার্যদিবসেও কমলো ডিএসই’র সূচক

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

টানা পঞ্চম কার্যদিবসেও কমলো ডিএসই’র সূচক

পরিবর্তন প্রতিবেদক ৫:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ০৬, ২০১৮

টানা পঞ্চম কার্যদিবসেও কমলো ডিএসই’র সূচক

বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তায় টানা পঞ্চম কার্যদিবসে পতন অব্যাহত ছিল পুঁজিবাজারে। এরই ধারাবাহিকতা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক ৫২০৪ পয়েন্টে নেমে এসেছে। এসময় ডিএসই’র লেনদেন ৪৪০ কোটি ৩ লাখ টাকায় নেমে এসেছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক কমেছে ৩০.৯২ পয়েন্ট। এসময় সিএসইতে ১৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এসব তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৭৯টির, দর কমেছে ২১৪টির ও দর অপরিবর্তিত ছিল ৪৬টি প্রতিষ্ঠানের।

এসময় ডিএসইতে ১০ কোটি ৫১ লাখ ৪৩ হাজার ৩৩৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। দিনশেষে ডিএসইতে ৪৪০ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইএস আগের কার্যদিবসের তুলনায় ২০.৫৮ পয়েন্ট কমেছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস কমেছে ৪.২৯ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ৫.৩২ পয়েন্ট।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে খুলনা পাওয়ার। কোম্পানিটির ৪৭ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ভিএফএস থ্রেড ডাইং, কোম্পানিটির ২০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল এসকে ট্রিমস।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল— ইউনাইটেড পাওয়ার, ফার্মা এইড, ইনটেক অনলাইন, নূরানী ডাইং, স্কয়ার ফার্মা, অ্যাডভেন্ট ফার্মা, ইন্ট্রাকো রি-ফুয়েলিং।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৬৬টির, দর কমেছে ১৫৭টির ও অপরিবর্তিত ছিল ৩২টির। এসময় সিএসইতে ১৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৩০.৯২ পয়েন্ট কমেছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে সামিট পাওয়ার, কোম্পানিটির ৬৯ লাখ ২০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এফএফ