সূচক ও লেনদেনের পতন অব্যাহত

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

সূচক ও লেনদেনের পতন অব্যাহত

পরিবর্তন প্রতিবেদক ১১:৫৫ অপরাহ্ণ, নভেম্বর ০৫, ২০১৮

সূচক ও লেনদেনের পতন অব্যাহত

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক ও লেনদেন কমেছে। এদিন, ডিএসইতে ৫৩৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসময় ডিএসই’র সাধারণ মূল্য সূচক কমেছে ১৪.০৪ পয়েন্ট।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক কমেছে ৩৫.৪৩ পয়েন্ট। এসময় সিএসইতে ২০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৫টির, দর কমেছে ১৫৩টির ও দর অপরিবর্তিত ছিল ৬১টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৪ কোটি ৩১ লাখ ৯৬ হাজার ৯৫৮টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। দিনশেষে ডিএসইতে ৫৩৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ১৪.০৪ পয়েন্ট কমেছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস কমেছে ০.৬৬ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ৪.৪০ পয়েন্ট।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে খুলনা পাওয়ার। কোম্পানিটির ২৯ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল সায়হাম টেক্সটাইল, কোম্পানিটির ২০ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল নূরানী ডাইং।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল- ইনটেক অনলাইন, ড্রাগন সুয়েটার, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, সায়হাম কটন, ভিএফএস থ্রেড ডাইং, পেনিনসুলা চিটাগং ও অ্যাডভেন্ট ফার্মা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৮৫টির, দর কমেছে ১১৮টির ও অপরিবর্তিত ছিল ৩৪টির। এসময় কোম্পানিটির ২০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৩৫.৪৩ পয়েন্ট কমেছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিডি ফাইন্যান্স, কোম্পানিটির ১ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এআরই