মুনাফার ৩৬ শতাংশ ডিভিডেন্ড দেবে পাওয়ার গ্রীড

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

মুনাফার ৩৬ শতাংশ ডিভিডেন্ড দেবে পাওয়ার গ্রীড

পরিবর্তন প্রতিবেদক: ১১:৪০ পূর্বাহ্ণ, নভেম্বর ০৫, ২০১৮

মুনাফার ৩৬ শতাংশ ডিভিডেন্ড দেবে পাওয়ার গ্রীড

পুঁজিবাজারের বিদ্যুৎ ও জ্বালানি খাতের তালিকাভুক্ত পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড ৩০ জুন, ২০১৮ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত বছরে কোম্পানিটি তাদের মুনাফার ৩৫.৯৬ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। মুনাফার বাদবাকি অংশ অর্থাৎ ৬৪.০৫ শতাংশ রিজার্ভ হিসাবে সংরক্ষণ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৭৩ টাকা। কিন্তু সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি ১৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড প্রদানের সুপারিশ করেছে। অর্থাৎ কোম্পানিটি প্রত্যেকটি শেয়ারের বিপরীতে মুনাফার ১.৭ টাকা বা ৩৫.৯৬ শতাংশ প্রদান করবে।

এছাড়া আলোচিত সময় কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ২৭.৫১ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১০৮.১২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১৯ জানুয়ারি, সকাল ১০টায় মুক্তি হল, বিদ্যুৎ ভবন, ১ আব্দুল গণি রোড, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ নভেম্বর।

এদিকে, প্রথম প্রান্তিকের (জুলাই’১৮ থেকে সেপ্টেম্বর’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.৬৯ টাকা। অর্থাৎ কোম্পানিটির মুনাফা বেড়েছে ০.৭৪ টাকা বা ৪৩.৭৮ শতাংশ।

এছাড়া আলোচিত সময় কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৩.১৪ টাকা। ৩০ সেপ্টেম্বর, ২০১৮ পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১১৪.২১ টাকা।

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে জানা যায়, ‘এ’ ক্যাটাগরির আওতাভুক্ত পাওয়ার গ্রীডের পরিশোধিত মূলধন ৪০৬ কোটি ৯১ লাখ ৩০ হাজার টাকা। ৩০ জুন ২০১৭ শেষে কোম্পানিটির রিজার্ভ অ্যান্ড সারপ্লাস ছিল ৬৩৮ কোটি ৩ লাখ টাকা।

উল্লেখ্য, ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল।

জেডএস/বিএইচ/