হাক্কানি পাল্পের পালে হাওয়া, রিজেন্টে সর্বোচ্চ লোকসান

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

হাক্কানি পাল্পের পালে হাওয়া, রিজেন্টে সর্বোচ্চ লোকসান

পরিবর্তন প্রতিবেদক ৫:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৮

হাক্কানি পাল্পের পালে হাওয়া, রিজেন্টে সর্বোচ্চ লোকসান

ডিভিডেন্ড ঘোষণাকে কেন্দ্র করে রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ব্যাপক দরপতনে ভুগেছে রিজেন্ট টেক্সটাইল। পাশাপাশি লোকসানে থাকলেও ইতিবাচক ডিভিডেন্ড ঘোষণা করায় হাক্কানি পাল্পের পালে হাওয়া লেগেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ডিভিডেন্ড ঘোষণা করায় রোববার ‘নো’ প্রাইজ লিমিট বা দর বাড়ার সীমা ছিল না ৫ কোম্পানির।

কোম্পানিগুলো হলো— রিজেন্ট টেক্সটাইল, বঙ্গজ লিমিটেড, হাক্কানি পাল্প, ফু-ওয়াং সিরামিক ও অ্যাপলো ইস্পাত।

দিনশেষে কোম্পানিগুলোর মধ্যে হাক্কানি পাল্পের শেয়ার দর বেড়েছে ২১.২৭৭ শতাংশ।

অপরদিকে, রিজেন্ট টেক্সটাইলের শেয়ার দর কমেছে ১১.৬৪ শতাংশ।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, রিজেন্ট টেক্সটাইলের নামমাত্র ডিভিডেন্ড ঘোষণায় হতাশ হয়েছে বিনিয়োগকারীরা। তাই লেনদেন শুরুর পর থেকে কোম্পানিটির শেয়ার বিক্রয়ে ব্যাপক চাপ ছিল।

অপরদিকে, পর্যাপ্ত ডিভিডেন্ড ঘোষণা করায় হাক্কানি পাল্পের শেয়ার দরে ব্যাপক উত্থান দেখা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, রোববার ডিভিডেন্ড ঘোষণাকে কেন্দ্র করে হাক্কানি পাল্পের শেয়ার দর বেড়েছে ২১.২৭৭ শতাংশ। এসময় কোম্পানিটির শেয়ার ৫১.৭ টাকা থেকে বেড়ে ৬২.৭ টাকায় স্থিতি পেয়েছে। এদিন কোম্পানিটির ২ লাখ ৩৭ হাজার ৩৪৫টি শেয়ার ১ কোটি ৪৩ লাখ টাকায় হাতবদল হয়েছে।

সদ্য সমাপ্ত বছরে লোকসানে ছিল হাক্কানি পাল্প। এসময় কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৯৬ টাকা। কিন্তু কোম্পানিটি রিজার্ভ থেকে ৩ শতাংশ নগদ ক্যাশ ডিভিডেন্ড প্রদানের ঘোষণা প্রদান করে। যার প্রতিফলন হয়েছে শেয়ার দরের উত্থানে।

এদিকে, শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.১২ টাকা হলেও মাত্র ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড প্রদানের ঘোষণা দিয়েছে রিজেন্ট টেক্সটাইল। ফলে, কোম্পানিটির ঘোষিত মুনাফায় হতাশ হয়ে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রয়ের চাপ প্রদান করে। এরই ধারাবাহিকতায় দিনশেষে কোম্পানিটির শেয়ার দর কমেছে ১১.৬৪ শতাংশ। এসময় কোম্পানিটির শেয়ার ১৮.৯০ টাকা থেকে কমে ১৬.৭০ টাকায় নেমে এসেছে। এদিন কোম্পানিটির ১৯ লাখ ৮৩ হাজার ৫৭৭টি শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এসবি