তিতাস গ্যাসের বিতরণ চার্জ বেড়েছে

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

তিতাস গ্যাসের বিতরণ চার্জ বেড়েছে

পরিবর্তন প্রতিবেদক: ১:০৩ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৮

তিতাস গ্যাসের বিতরণ চার্জ বেড়েছে

রাষ্ট্রায়ত্ব ও পুঁজিবাজারের তালিকাভুক্ত তিতাস গ্যাস ট্রান্সমিসন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের গ্যাসের বিতরণ চার্জ ২ পয়সা বেড়েছে। কোম্পানিটির ডিস্ট্রিবিউশন চার্জ ২৩ পয়সা থেকে বাড়িয়ে ২৫ পয়সা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)কে এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

তিতাস গ্যাসের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি গ্যাস বিতরণ চার্জ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে। তাই এখন থেকে বাড়তি চার্জ আদায় করবে তিতাস গ্যাস। যদিও ২০১৫ সালে তিতাস গ্যাসের ডিস্ট্রিবিউশন চার্জ ৫৫ পয়সা থেকে কমিয়ে ২৩ পয়সা নির্ধারণ করে বিইআরসি। এতে করে কোম্পানিটির মুনাফায় ব্যাপক ধস নেমে আসে।

প্রজ্ঞাপনে বলা হয়, তিতাস গ্যাসের ডিস্ট্রিবিউশন চার্জ গ্রাহক শ্রেণি নির্বিশেষে প্রতি ঘনমিটার ২৫ পয়সা নির্ধারণ করা হলো।

প্রজ্ঞাপনে বিতরণ চার্জ বাড়ানোর পাশাপাশি অন্য সিদ্ধান্তগুলো হলো- গ্রাহক পর্যায়ে সরবরাহ করা গ্যাসের মূল্য অপরিবর্তিত রাখা হয়েছে। এখানে গ্যাস সরবরাহে যে ব্যয় হয় তা মেটাতে জ্বালানি নিরাপত্তা তহবিল গ্রতি ঘনমিটার ৪৬ পয়সা এবং সরকার প্রতি ঘনমিটারে এক টাকা অনুদান দেয়।

উৎপাদন চার্জ, এলএনজি চার্জ, গ্যাস উন্নয়ন তহবিল ও জ্বালানি নিরাপত্তা তহবিল পরিশোধের ক্ষেত্রে নিজস্ব সঞ্চালন লাইনের মাধ্যমে প্রাপ্ত গ্যাসের ক্ষেত্রে ২ শতাংশ বিতরণ লস (সিস্টেম লস) জিটিসিএলের মাধ্যমে প্রাপ্ত গ্যাসের ক্ষেত্রে ২.২৫ শতাংশ সঞ্চালন ও বিতরণ লস বিবেচনায় গ্যাস সরবরাহের পরিমাণ নির্ধারণ হবে।

এছাড়াও তিতাস গ্যাস হবিগঞ্জ ও আশুগঞ্জ এবং ঘাটুরা-নরসিংদী পর্যন্ত গ্যাস সঞ্চালন পাইপলাইন জিটিসিএলের কাছে আইন অনুযায়ী হস্তান্তরের বিষয়ে আগামী ৩ মাসের মধ্যে একটি সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করবে এবং বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

জানা যায়, জুন মাসে গ্যাসের মূল্য বৃদ্ধি সংক্রান্ত অনুষ্ঠিত শুনানিতে কোম্পানির পক্ষ থেকে আর্থিক তারল্য ও বেসরকারি বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা এবং নিজস্ব অর্থায়নে গ্রাহক সেবার মান উন্নয়ন করার লক্ষ্যে প্রতি ঘনমিটার গ্যাসের বিতরণ মার্জিন ২৩ পয়সা থেকে বাড়িয়ে ৪৯ পয়সা করার দাবি জানানো হয়েছিল। তবে বিইআরসি সে প্রস্তাব নাকচ করে দেয়।

জেডএস/বিএইচ/