৬২ শতাংশ কোম্পানির দর বৃদ্ধিতে সূচকে উত্থান

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫

৬২ শতাংশ কোম্পানির দর বৃদ্ধিতে সূচকে উত্থান

পরিবর্তন প্রতিবেদক ৫:৩৭ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০১৮

৬২ শতাংশ কোম্পানির দর বৃদ্ধিতে সূচকে উত্থান

সপ্তাহের শেষ কার্যদিবসে (বৃহস্পতিবার) বিনিয়োগকারীদের ব্যাপক ক্রয় চাপে সূচকে ব্যাপক উত্থান হয়েছে। এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৬২ শতাংশ বা ২১২টি কোম্পানির শেয়ার দর বেড়েছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন বেড়েছে ৫৭ লাখ টাকা। কিন্তু এ সময় সার্বিক মূল্য সূচক বেড়েছে ৫৯.২৮ পয়েন্ট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ১৩৫.৮৬ পয়েন্ট। এসময় সিএসইতে ২৫ কোটি ৬৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১২টি, দর কমেছে ৯১টির ও দর অপরিবর্তিত ছিল ৩৭টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৭ কোটি ৬০ লাখ ৭২ হাজার ৮৬৩টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৭৬ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৮০ কোটি ১৯ লাখ টাকা। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৭ লাখ টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক বেড়েছে ৫৯.২৮ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৫৪৬৭.৭৪ পয়েন্টে স্থিতি পেয়েছে। অপরদিকে, ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৪.৩২ পয়েন্ট ও ১৩.৮৫ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিবিএস ক্যাবলস। দিনশেষে কোম্পানিটির ২৬ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইফাদ অটোস, কোম্পানিটির ১৮ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে বসুন্ধরা পেপার মিলস।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- লংকাবাংলা ফাইন্যান্স, একটিভ ফাইন কেমিক্যাল, ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, আমান কটন ফেব্রিকস ও স্কয়ার ফার্মা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৩টির, দর কমেছে ৭৮টির ও দর অপরিবর্তিত ছিল ১৯টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ২৫ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ১৩৫.৮৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৮১ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকার শীর্ষে উঠে এসেছে এবি ব্যাংক। কোম্পানিটির ২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি