সপ্তাহের ব্যবধানে ৬১.৩৩ শতাংশ কোম্পানির দরপতন

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র ১৪২৫

সপ্তাহের ব্যবধানে ৬১.৩৩ শতাংশ কোম্পানির দরপতন

পরিবর্তন প্রতিবেদক ৭:০৮ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০১৮

print
সপ্তাহের ব্যবধানে ৬১.৩৩ শতাংশ কোম্পানির দরপতন

সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন ও মূল্যসূচক সামান্য বেড়েছে। তবে সপ্তাহের ব্যবধানে বাজারের ৬১.৩৩ শতাংশ বা ২১১টি কোম্পানি ও ফান্ডের দর কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৪৩৭ কোটি ৪৩ লাখ ৫০ হাজার ৯৫২ টাকার শেয়ার। এর আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৩ হাজার ৪২৯ কোটি ১ লাখ ৯৭ হাজার ৭৫১ টাকা। অর্থাৎ সদ্য সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ০.২৫ শতাংশ।

এদিকে, আগের সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছিল ৬৮৫ কোটি ৮০ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসই’র গড় লেনদেন সামান্য বেড়ে ৬৮৭ কোটি ৪৮ লাখ টাকায় দাঁড়িয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, দর কমেছে ২১১টির ও দর অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানের। এর আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৩টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১৮১টির ও দর কমেছিল ১৩২টির।

সপ্তাহের ব্যবধানে ডিএসই’র সার্বিক মূল্য সূচক বেড়েছে ৭.২১ পয়েন্ট। সপ্তাহের শুরুতে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ৫৩৯৯.৭৯ পয়েন্টে স্থিতিশীল ছিল। কিন্তু সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ৫৪০৭.০১ পয়েন্টে স্থিতি পেয়েছে।

এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসই-এস কমেছে ১৬.২৪ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ৫.৯০ পয়েন্ট।

সপ্তাহ শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিবিএস ক্যাবলস। কোম্পানিটির ১৬৪ কোটি ৩৩ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া সর্বমোট লেনদেনের ৪.৭৮ শতাংশ।

এদিকে, টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল এবি ব্যাংক, গত সপ্তাহে কোম্পানিটির ১১৯ কোটি ৭৯ লাখ ৯৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার দর ৫.৯৩ শতাংশ বেড়েছে। টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল ইউনাইটেড পাওয়ার, কোম্পানিটির ১০৯ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- সায়হাম টেক্সটাইল, ড্রাগন সুয়েটার অ্যান্ড স্পিনিং, লিগ্যাসি ফুটওয়্যার, প্যারামাউন্ট টেক্সটাইল, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ ও মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। 

জেডএস/এএল/

 
.


আলোচিত সংবাদ