এস্কয়ার নিট কম্পোজিটের কাট-অফ প্রাইস ৪৫ টাকা

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ | ৫ অগ্রহায়ণ ১৪২৫

এস্কয়ার নিট কম্পোজিটের কাট-অফ প্রাইস ৪৫ টাকা

পরিবর্তন প্রতিবেদক ৭:২৩ অপরাহ্ণ, জুলাই ১২, ২০১৮

এস্কয়ার নিট কম্পোজিটের কাট-অফ প্রাইস ৪৫ টাকা

বস্ত্র খাতের এস্কয়ার নিট কম্পোজিটের বিডিং কাট-অফ প্রাইস ৪৫ টাকা নির্ধারিত হয়েছে। এর আগে গত ৯ জুলাই বিকেল ৫টা থেকে কোম্পানিটির বিডিং শুরু হয়। বিডিং চলে বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, কোম্পানিটির যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দকৃত ছিল ৯৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার। এই শেয়ার পেতে নিলামে যোগ্য বিনিয়োগকারীরা প্রতিটি শেয়ারে সর্বোচ্চ ৫৩ টাকা থেকে সর্বনিম্ন ১৫ টাকায় বিডিং বা দর প্রস্তাব করেছেন। এ সময় প্রায় ৮৭৯ কোটি ৫৬ লাখ ৪০ হাজার ৪০০ টাকার দর প্রস্তাব করেছেন যোগ্য বিনিয়োগকারীরা।

কিন্তু, নিলামে বরাদ্দকৃত শেয়ার সর্বোচ্চ ৫৩ থেকে ৪৫ টাকার প্রস্তাবিত দরে এসে পূরণ হয়েছে। তাই কোম্পানিটির কাট-অফ প্রাইস ৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। বিডিং চলাকালীন সময় অর্থাৎ বিগত ৭২ ঘণ্টায় ৫০৮ জন যোগ্য বিনিয়োগকারী দর প্রস্তাব করেছেন। এর মধ্যে ৯৪ জন বিডার ৪৫ টাকায় দর প্রস্তাব করেছেন।

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) সাধারণ বিনিয়োগকারীরা কাট-অফ প্রাইসের ১০ শতাংশ কম দর অর্থাৎ ৪১ টাকায় শেয়ার পাবেন।

এর আগে গত ২৩ জানুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬২৫তম কমিশন সভায় কোম্পানিকে শেয়ার দর নির্ধারণের জন্য যোগ্য বিনিয়োগকারীদের অংশগ্রহণে বিডিংয়ের অনুমোদন দেয়া হয়।

পুঁজিবাজার থেকে প্রিমিয়ামসহ মোট ১৫০ কোটি টাকা উত্তোলন করতে আগ্রহী কোম্পানিটি। ওই অর্থের মধ্যে ১০০ কোটি ৪২ লাখ টাকা দিয়ে ভবন নির্মাণ, ২১ কোটি ২৩ লাখ টাকা দিয়ে ইয়ার্ন ডাইং মেশিন ক্রয়, ২১ কোটি ৯১ লাখ টাকা দিয়ে ওয়াশিং প্লান্ট মেশিন ক্রয় ও বাকি ৬ কোটি ৪৪ লাখ টাকা আইপিও বাবদ খরচে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

প্রতিষ্ঠানটির ২০১৬ সালের ৬ মাসের (জুলাই-ডিসেম্বর) ব্যবসায় ১৯৬ কোটি ৭ লাখ টাকা আয় করেছে, যা ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৫ কোটি ৫৫ লাখ টাকা বা শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৫৫ টাকা। আর ২০১৬ সালের ৩১ ডিসেম্বর শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৪.২৬ টাকা।

এদিকে, ৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.৫২ টাকা। আর ২০১৭ সালের ৩০ জুন পুনঃমূল্যায়ন পরবর্তী নিট শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪৫.৮৩ টাকা।

উল্লেখ্য, এস্কয়ার নিট কম্পোজিটকে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

জেডএস/আইএম