পুঁজিবাজারে ৯০২ কোটি টাকার লেনদেন

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

পুঁজিবাজারে ৯০২ কোটি টাকার লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৬:০৭ অপরাহ্ণ, জুলাই ০৫, ২০১৮

পুঁজিবাজারে ৯০২ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে বিনিয়োগকারীদের ক্রয় চাপে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৫৩.১৬ পয়েন্ট। এসময় ডিএসইতে ৯০২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ৯০.৫৩ পয়েন্ট। এসময় সিএসইতে ১৩৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই'র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৯২টির, দর কমেছে ১০৭টির এবং দর অপরিবর্তিত ছিল ৪০টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ২০ কোটি ৭৯ লাখ ৬১ হাজার ৬৮৪টি শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৯০২ কোটি ৮৩ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৪১ কোটি ২২ লাখ টাকা।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ৫৩.১৬ পয়েন্ট বেড়েছে। এসময় সার্বিক মূল্য সূচক ৫৩৬২.২৭ পয়েন্টে স্থিতি পেয়েছে। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১৫.৮৪ পয়েন্ট ও ২৩.৮৮ পয়েন্ট বেড়েছে।

লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বসুন্ধরা পেপার মিলস। এদিন কোম্পানিটির ৫৮ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল আলিফ ইন্ডাস্ট্রিজ, কোম্পানিটির ৩৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল ফরচুন সুজ।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- আরএসআরএম স্টিল, ইউনাইটেড পাওয়ার, বিবিএস ক্যাবলস, মুন্নু সিরামিক, বেক্সিমকো, আনোয়ার গেলভানাইজিং ও সিনো বাংলা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৬টির, দর কমেছে ৭১টির ও দর অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ১৩৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৯০.৫৩ পয়েন্ট বেড়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে অলিম্পিক, কোম্পানিটির ৮৯ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএল/