সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৭:১৮ অপরাহ্ণ, জুলাই ০৪, ২০১৮

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

টানা তিন কার্যদিবসে ধারাবাহিক পতন শেষে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। বুধবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৩৫.৯৫ পয়েন্ট। দিনশেষে ডিএসইতে ৭৪১ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ১০৯.৫৪ পয়েন্ট। দিনশেষে সিএসইতে ৬৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ২০৭টির, দর কমেছে ৮৭টির ও দর অপরিবর্তিত ছিল ৪৩টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৭ কোটি ৭ লাখ ৬ হাজার ৮২৭টি শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৭৪১ কোটি ২২ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৬২৭ কোটি ৮৮ লাখ টাকা। অর্থাৎ এদিন ডিএসইতে প্রায় ১১৪ কোটি টাকার লেনদেন বেড়েছে।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৩৫.৯৫ পয়েন্ট বেড়েছে। এসময় সার্বিক মূল্যসূচক ৫৩০৯.১১ পয়েন্টে স্থিতি পেয়েছে। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৮.৯৪ পয়েন্ট ও ৮.০৪ পয়েন্ট বেড়েছে।

লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বসুন্ধরা পেপার মিলস। এদিন কোম্পানিটির ৫৯ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল মুন্নু সিরামিক, কোম্পানিটির ২০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল ইউনাইটেড পাওয়ার।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- লিগ্যাসি ফুটওয়্যার, আরএসআরএম স্টিল, আলিফ ইন্ডাস্ট্রিজ, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, প্রাইম টেক্সটাইল, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ ও ড্রাগন সুয়েটার।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ২৪২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪০টির, দর কমেছে ৬৮টির ও দর অপরিবর্তিত ছিল ৩৪টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ৬৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৭০.২০ পয়েন্ট বেড়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্রিটিশ আমেরিকান টোবাকো, কোম্পানিটির ১৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএল/