লেনদেন মন্দায় তলানিতে সূচক

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

লেনদেন মন্দায় তলানিতে সূচক

পরিবর্তন প্রতিবেদক ৬:৩২ অপরাহ্ণ, জুলাই ০২, ২০১৮

লেনদেন মন্দায় তলানিতে সূচক

সপ্তাহের প্রথম কার্যদিবসে বিনিয়োগকারীদের অব্যাহত বিক্রয় চাপে আবারো তলানিতে নেমেছে সূচক। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ৮৩.০৪ পয়েন্ট। এসময় ডিএসইতে লেনদেন কমেছে ১৭ কোটি টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১০১.৪৯ পয়েন্ট। দিনশেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৬০ লাখ টাকা। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৪২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টি। কিন্তু এসময় দর কমেছে ২০৬টির ও দর অপরিবর্তিত ছিল ৩০টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৬ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ২১টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৭৮৪ কোটি ৭৫ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৮০১ কোটি ৪০ লাখ টাকা। অর্থাৎ সোমবার আগের কার্যদিবসের তুলনায় ডিএসইতে লেনদেন কমেছে ১৭ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক কমেছে ৮৩.০৪ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৫৩২২.৪১ পয়েন্টে স্থিতি পায়। অপরদিকে, ডিএসইএস সূচক ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১৬.০২ পয়েন্ট ও ৪৪.১২ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। সোমবার দেশের উভয় স্টক এক্সচেঞ্জে একযোগে লেনদেন শুরু করে কোম্পানিটি। লেনদেন শুরুর প্রথম দিনেই কোম্পানিটির ৮৮ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল আরএসআরএম স্টিল, কোম্পানিটির ৩৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল মুন্নু সিরামিক।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো— বেক্সিমকো, ইউনাইটেড পাওয়ার, প্রাইম টেক্স, স্কয়ার ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল ও ওয়াটা কেমিক্যাল।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৩১টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, দর কমেছে ১২৪টির ও দর অপরিবর্তিত ছিল ২১টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ৪২ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসইর সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ১০১.৪৯ পয়েন্ট কমে ৯ হাজার ৯০৭ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকার শীর্ষে উঠে এসেছে বসুন্ধরা পেপার। কোম্পানিটির ২০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএল/