মৌলভিত্তির শেয়ারের ক্রয় চাপে সূচক বেড়েছে ৮০ পয়েন্ট

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫

মৌলভিত্তির শেয়ারের ক্রয় চাপে সূচক বেড়েছে ৮০ পয়েন্ট

পরিবর্তন প্রতিবেদক ৬:১৫ অপরাহ্ণ, জুন ২৪, ২০১৮

মৌলভিত্তির শেয়ারের ক্রয় চাপে সূচক বেড়েছে ৮০ পয়েন্ট

সপ্তাহের প্রথম কার্যদিবসে বিনিয়োগকারীদের অব্যাহত ক্রয় প্রবণতায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক বেড়েছে ৮০.২৪ পয়েন্ট। এরই ধারাবাহিকতায় ডিএসই’র সার্বিক মূল্য সূচক সাড়ে ৫ হাজার পয়েন্ট অতিক্রম করেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ১১৫.৯৫ পয়েন্ট বেড়েছে। এসময় সিএসইতে ৫৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৯৩টির, দর কমেছে ১০০টির ও দর অপরিবর্তিত ছিল ৪৭টি প্রতিষ্ঠানের। এদিন ডিএসইতে ১৬ কোটি ৮৪ লাখ ২১ হাজার ৫১১টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসময় টাকার অংকে লেনদেন হয়েছে ৭১১ কোটি ৫৪ লাখ টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ৮০.২৪ পয়েন্ট বেড়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১৫.৪২ পয়েন্ট ও ২৮.৬১ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার কোম্পানি। কোম্পানিটির ২৪ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইফাদ অটোস, কোম্পানিটির ২৩ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল প্যারামাউন্ট টেক্সটাইল।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল- গ্রামীণফোন, আলিফ ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো, মুন্নু সিরামিক, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, খুলনা পাওয়ার ও কুইন সাউথ টেক্সটাইল।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৫১টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৩৯টির, দর কমেছে ৮০টির ও অপরিবর্তিত ছিল ৩২টির। এসময় কোম্পানিটির ৫৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ১১৫.৯৫ পয়েন্ট বেড়েছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বাটা সু, কোম্পানিটির ৮ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি