ক্রয় চাপে ৬৭৬ কোটি টাকা অতিক্রম করল লেনদেন

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

ক্রয় চাপে ৬৭৬ কোটি টাকা অতিক্রম করল লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৪:২২ অপরাহ্ণ, জুন ২০, ২০১৮

ক্রয় চাপে ৬৭৬ কোটি টাকা অতিক্রম করল লেনদেন

বিনিয়োগকারীদের অব্যাহত ক্রয় চাপে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৬০.৫৩ শতাংশ প্রতিষ্ঠানের দর বেড়েছে। এসময় ডিএসই'র সার্বিক লেনদেন ৬৭৬ কোটি টাকা অতিক্রম করেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স বেড়েছে ৭৪.২৫ পয়েন্ট। এসময় সিএসইতে ১৯ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় জানা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ২০৪ টির, দর কমেছে ৯০ টির ও দর অপরিবর্তিত ছিল ৪৩টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৩ কোটি ১৭ লাখ ৯৩ হাজার ৪৬৪টি শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৬৭৬ কোটি ৯৭ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৩৫ কোটি ৭৮ লাখ টাকা।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ৩৯.৯০ পয়েন্ট বেড়েছে। এসময় সার্বিক মূল্য সূচক ৫৩৮৪.৮৭ পয়েন্টে স্থিতি পেয়েছে। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৯.৮৩ পয়েন্ট ও ১২.২২ পয়েন্ট বেড়েছে।

লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে আলিফ ইন্ডাস্ট্রিজ। এদিন কোম্পানিটির ৩০ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল খুলনা পাওয়ার , কোম্পানিটির ২৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল ওয়ের্স্টান মেরিন শিপইয়ার্ড।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- নাভানা সিএনজি, ইউনাইটেড পাওয়ার, ফার্মা এইড, গ্রামীণফোন, মুন্নু সিরামিক, বেক্সিমকো ও উসমানিয়া গ্লাস।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯ টির, দর কমেছে ৫৮ টির ও দর অপরিবর্তিত ছিল ১৭টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ১৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ২৪.২৫ পয়েন্ট বেড়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিবিএস ক্যাবলস, কোম্পানিটির ১ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/