লেনদেনের উল্লম্ফনে বেড়েছে সূচক

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

লেনদেনের উল্লম্ফনে বেড়েছে সূচক

পরিবর্তন প্রতিবেদক ৬:৪৮ অপরাহ্ণ, জুন ১৯, ২০১৮

print
লেনদেনের উল্লম্ফনে বেড়েছে সূচক

ঈদের পর দ্বিতীয় কার্যদিবসে মঙ্গলবার পুঁজিবাজারের লেনদেনে ব্যাপক উল্লম্ফনের মধ্য দিয়ে বেড়েছে সূচক।

দিনে শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় ১৫০ কোটি টাকা বেড়েছে। এ সময় ডিএসই’র সার্বিক মূল্য সূচক বেড়েছে ৩.৬৬ পয়েন্ট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ১৯.৩৪ পয়েন্ট। এ সময় সিএসইতে ১৭ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, দর কমেছে ১৪৪টির ও দর অপরিবর্তিত ছিল ৫১টি প্রতিষ্ঠানের। এদিন ডিএসইতে ১১ কোটি ১১ লাখ ২৫ হাজার ৭৭টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৬৩৫ কোটি ৭৮ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৮৫ কোটি ৯০ টাকা। অর্থাৎ মঙ্গলবার ডিএসইতে ১৫০ কোটি টাকার লেনদেন বেড়েছে।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ৩.৬৬ পয়েন্ট বেড়েছে। এ সময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১.৪২ পয়েন্ট ও ০.৬১ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে আলিফ ইন্ডাস্ট্রিজ। কোম্পানিটির ৩০ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল খুলনা পাওয়ার, কোম্পানিটির ২৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ফার্মা এইড।

এছাড়া টার্নওভার তালিকায় ছিল— ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিক, বেক্সিমকো, গ্রামীণফোন, ওয়ের্স্টান মেরিন শিপইয়ার্ড, লিগ্যাসি ফুটওয়্যার ও প্যারামাউন্ট টেক্সটাইল।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২২৪টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১১৮টির, দর কমেছে ৮৪টির ও অপরিবর্তিত ছিল ২২টির। এ সময় সিএসইতে ১৭ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ১৯.৩৪ পয়েন্ট বেড়েছে। এ সময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো, কোম্পানিটির ১ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/আইএম

 
.



আলোচিত সংবাদ