সূচকের উত্থানে ঈদের আগে শেষ লেনদেন

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫

সূচকের উত্থানে ঈদের আগে শেষ লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৮:২২ অপরাহ্ণ, জুন ১২, ২০১৮

সূচকের উত্থানে ঈদের আগে শেষ লেনদেন

রোজার ঈদের আগে শেষ কার্যদিবসের লেনদেনে পুঁজিবাজারের সূচক ও লেনদেন বেড়েছে। মঙ্গলবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৩৮.৭৭ পয়েন্ট। এদিন ডিএসইতে ৪৫৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৬৫.৩২ পয়েন্ট বেড়েছে। এসময় সিএসইতে ১৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৯৮টির, দর কমেছে ৮৮টির এবং দর অপরিবর্তিত ছিল ৫৩টি প্রতিষ্ঠানের। এদিন ডিএসইতে ৭ কোটি ৪৩ লাখ ১০ হাজার ৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসময় টাকার অংকে লেনদেন হয়েছে ৪৫৭ কোটি ৮৬ টাকার।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৮.৭৭ পয়েন্ট বেড়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৯.৭২ পয়েন্ট ও ৫.২৩ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে খুলনা পাওয়ার কোম্পানি। কোম্পানিটির ২২ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল মুন্নু সিরামিক, কোম্পানিটির ১৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ফার্মা এইড।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল— ইউনাইটেড পাওয়ার, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, জেমিনি সিরিঞ্জ, আলিফ ইন্ডাস্ট্রিজ, লিগ্যাসি ফুটওয়্যার, ইন্ট্রাকো রি-ফুয়েলিং।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২১৪টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১১৩টির, দর কমেছে ৬৮টির ও অপরিবর্তিত ছিল ৩৩টির। এসময় কোম্পানিটির ১৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৬৫.৩২ পয়েন্ট বেড়েছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে স্কয়ার ফার্মা, কোম্পানিটির ১ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএল/