সাড়ে ৫ হাজারের নিচে পুঁজিবাজারের সূচক

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র ১৪২৫

সাড়ে ৫ হাজারের নিচে পুঁজিবাজারের সূচক

পরিবর্তন প্রতিবেদক ৭:১৯ অপরাহ্ণ, মে ১৭, ২০১৮

print
সাড়ে ৫ হাজারের নিচে পুঁজিবাজারের সূচক

টানা ১২ কার্যদিবসের ধারাবাহিক পতনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক সাড়ে ৫ হাজার পয়েন্টের নিচে নেমে এসেছে। এসময় সূচক বিগত ১১ মাস অর্থাৎ ২০১৭ সালের জুনের পর সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১২৮.৩২  পয়েন্ট। এসময় সিএসইতে ৫১ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ২৫৪টির এবং দর অপরিবর্তিত ছিল ৩৮টি প্রতিষ্ঠানের।

এসময় ডিএসইতে ১১ কোটি ৯২ লাখ ২২ হাজার ৬২৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

নতুন কোম্পানির লেনদেনকে পুঁজি করে আজ ডিএসইর লেনদেন ৪০০ কোটি টাকা অতিক্রম করেছে। দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৪৯২ কোটি ৭৮ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৩৯৪ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। 

এদিন ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬৮.৪৫ পয়েন্ট কমে ৫৪৪৩.৩৯ পয়েন্টে স্থিতি পেয়েছে। এর আগে ২০১৭ সালের পহেলা জুন ডিএসইর সূচক ৫৪৩৮.৭০ পয়েন্টে ছিল।

এদিকে, বৃহস্পতিবার দিনশেষে শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১৩.৪৩ ও ৩০.১৭ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইন্ট্রাকো রি-ফুয়েলিং। এসময় কোম্পানিটির ৪৪ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল বিএসআরএম লিমিটেড, কোম্পানিটির ৩০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে উঠে এসেছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- ইউনাইটেড পাওয়ার, বেক্সিমকো, মুন্নু সিরামিক, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা ও কুইন সাউথ টেক্সটাইল।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া ২২৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ১৭৯টির এবং দর অপরিবর্তিত ছিল ২০টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ৫১ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১২৮.৩২ পয়েন্ট কমে ১০ হাজার ১৫৯ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্রিটিশ আমেরিকান টোবাকো, কোম্পানিটির ১৪ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএল/

 
.


আলোচিত সংবাদ