সূচকের পতনেও পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

সূচকের পতনেও পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

পরিবর্তন প্রতিবেদক ৬:৩৯ অপরাহ্ণ, মে ১৬, ২০১৮

print
সূচকের পতনেও পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

অব্যাহত পতনের মধ্যেও বুধবার পুঁজিবাজারের লেনদেন বেড়েছে। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইতে ৪০০ কোটি টাকার নিচে লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক কমেছে ৩৭.১৭ পয়েন্ট। এসময় ডিএসইতে ৩৯৪ কোটি ৮৬ লাখ টাকার লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৬৫.৪৭  পয়েন্ট। এসময় সিএসইতে ২৩ কোটি ৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ২২৩টির এবং দর অপরিবর্তিত ছিল ৪৫টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৯ কোটি ৬৭ লাখ ৬৬ হাজার ৯৯১টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৮৬ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৩৫৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৭.১৩ পয়েন্ট কমে ৫৫১১.৭৬ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৯.৬৬ ও ১৬.৫৭ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। এসময় কোম্পানিটির ২২ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকার দ্বিতীয় অবস্থানে ছিল ইউনাইটেড পাওয়ার, কোম্পানিটির ২১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে উঠে এসেছে বিএসআরএম লিমিটেড।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- বেক্সিমকো, স্কয়ার র্ফামা, কুইন সাউথ টেক্সটাইল, গ্রামীণফোন, মুন্নু সিরামিক, ব্র্যাক ব্যাংক ও লিগ্যাসি ফুটওয়্যার। 

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১৫৭টির এবং দর অপরিবর্তিত ছিল ২৫টির।

এসময় সিএসইতে ২৩ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসইর সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬৫.৪৭ পয়েন্ট কমে ১০ হাজার ২৮৭ পয়েন্টে স্থিতি পেয়েছে। সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে গ্রামীণ ওয়ান স্কিম ২, কোম্পানিটির ৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। 

জেডএস/এএল/

 
.


আলোচিত সংবাদ