টানা ১০ কার্যদিবসে পুঁজিবাজারে পতন

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

টানা ১০ কার্যদিবসে পুঁজিবাজারে পতন

পরিবর্তন প্রতিবেদক ৬:৫৫ অপরাহ্ণ, মে ১৫, ২০১৮

print
টানা ১০ কার্যদিবসে পুঁজিবাজারে পতন

বিনিয়োগকারীদের অব্যাহত বিক্রয় চাপে টানা ১০ কার্যদিবসে ধারাবাহিকভাবে নিম্নমুখী রয়েছে পুঁজিবাজার। এসময় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ২৬৪.৯০ পয়েন্ট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৪৮২.৬৪ পয়েন্ট। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩টির। দর কমেছে ১৫২টি কোম্পানি ও ফান্ডের, দর অপরিবর্তিত ছিল ৫৯টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৯ কোটি ৭২ লাখ ৮৮ হাজার ৮১টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩৫৫ কোটি ২৯ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৩৩০ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৮.৬৪ পয়েন্ট কমে ৫৫৪৮.৮৯ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ০.২৩ ও ৩.৭৩ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। এসময় কোম্পানিটির ২৭ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার দ্বিতীয় অবস্থানে ছিল বেক্সিমকো, কোম্পানিটির ১৭ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- লিগ্যাসি ফুটওয়্যার, কুইন সাউথ টেক্সটাইল, বিএসআরএম লিমিটেড, আরডি ফুড, মুন্নু সিরামিক, বিবিএস ক্যাবলস ও লংকাবাংলা ফাইন্যান্স।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮১টির, দর কমেছে ১১৮টির ও দর অপরিবর্তিত ছিল ৩৩টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ২৯ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৮.৩৭ পয়েন্ট কমে ১০ হাজার ৩৫৩ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে অ্যাপোলো ইস্পাত, কোম্পানিটির ১১ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএল/

 
.


আলোচিত সংবাদ