লেনদেনে ভাটা, কমেছে সূচক

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

লেনদেনে ভাটা, কমেছে সূচক

পরিবর্তন প্রতিবেদক ৬:৩৩ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০১৮

লেনদেনে ভাটা, কমেছে সূচক

সপ্তাহের প্রথম কার্যদিবসে রোববার লেনদেনের ভাটায় কমেছে সূচক। দিনশেষে ঢাকা স্টক এক্সেচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক কমেছে ৩৯.৫২ পয়েন্ট। এসময় ডিএসইতে ৪১২ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক কমেছে ৬৫.০২ পয়েন্ট। এসময় সিএসইতে ৩৫ কোটি ৪ লাখ টাকার লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই'র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫টির। দর কমেছে ২২৯টি কোম্পানি ও ফান্ডের, দর অপরিবর্তিত ছিল ৩৩টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১০ কোটি ৫৯ লাখ ৭৭৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৪১২ কোটি ২৫ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৫৫৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বিক্রয় চাপে দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৯.৫২ পয়েন্ট কমে ৫৭৭৩.৬০ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ২.২৪ পয়েন্ট ও ১০.৮৬ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো। এসময় কোম্পানিটির ৩৯ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার দ্বিতীয় অবস্থানে ছিল লার্ফাজ হোলসিম কোম্পানিটির ২৫ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে উঠে এসেছে নর্দান জুট।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো— পদ্মা লাইফ, ব্র্যাক ব্যাংক, মুন্নু সিরামিক, জেমিনি সি ফুড, অ্যাডভেন্ট ফার্মা, পপুলার লাইফ ও এপেক্স ফুড।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া ২১৯টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৪৭টির, দর কমেছে ১৫০টির ও দর অপরিবর্তিত ছিল ২২টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ৩৫ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্য সূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬৫.০২ পয়েন্ট কমে ১০ হাজার ৭৭২ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে পপুলার লাইফ, কোম্পানিটির ১৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এসবি