পুঁজিবাজারে অব্যাহত পতনে ফের মানববন্ধন করলেন বিনিয়োগকারীরা

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ | ৯ আশ্বিন ১৪২৫

পুঁজিবাজারে অব্যাহত পতনে ফের মানববন্ধন করলেন বিনিয়োগকারীরা

পরিবর্তন প্রতিবেদক ৫:১০ অপরাহ্ণ, মার্চ ১২, ২০১৮

পুঁজিবাজারে অব্যাহত পতনে ফের মানববন্ধন করলেন বিনিয়োগকারীরা

দেশের উভয় স্টক এক্সচেঞ্জে দরপতন অব্যাহত থাকায় ফের মানববন্ধন করেছেন বিনিয়োগকারীরা। সোমবার বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে মানববন্ধন করেন তারা।

সংগঠনটির সভাপতি এ কে এম মিজান-উর রশীদ চৌধুরী বলেন, 'টানা দরপতনে রক্তশূন্য হয়ে পড়েছে পুঁজিবাজার। তাই তারল্য সংকটে লেনদেন গত দেড় বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে।

কারসাজি চক্রের সক্রিয়তায় পুঁজিবাজারের জেড ক্যাটাগরির কোম্পানিগুলোর দাপুটে উত্থান অব্যাহত থাকলেও নিয়ন্ত্রক সংস্থা ও স্টক এক্সচেঞ্জ নিষ্ক্রিয় ভূমিকায় রয়েছে।

তিনি বলেন, টানা দরপতনে বাজারের সার্বিক মূল্যসূচক ৫ হাজার ৬০০ পয়েন্টে নেমে এসেছে। এমন অবস্থা অব্যাহত থাকলে বিনিয়োগকারীরা পুঁজিবাজার থেকে মুখ ফিরিয়ে নেবে।

মিজান-উর রশীদ বলেন, বাজারের অব্যাহত দরপতনেও আগামীকাল (মঙ্গলবার) পুঁজিবাজারে নতুন কোম্পানি লেনদেন শুরু করতে যাচ্ছে। এতে করে বাজার আরো রক্তশূন্য (তারল্য সংকট) হয়ে পড়বে। এমন পরিস্থিতিতে এখনই নতুন কোম্পানির লেনদেন শুরু না করার জন্য তিনি দাবি জানান।

এদিকে, সংগঠনটির সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, পুঁজিবাজারের অব্যাহত পতনের নেপথ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তা দেখা যাচ্ছে। তারা গ্রুপ করে বাজারে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করছে।

তিনি বলেন, নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে এসব অপেশাদার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। নতুবা বিনিয়োগকারীরা নিঃস্ব হয়ে যাবে।

জানা যায়, গত নভেম্বর থেকে পুঁজিবাজারের লেনদেন ও সূচকে মন্দা অব্যাহত আছে। যদিও জানুয়ারির পর থেকে পতনের মাত্রা বেড়েছে। সদ্যসমাপ্ত ফেব্রুয়ারি মাসের অধিকাংশ কার্যদিবসেই পুঁজিবাজারের লেনদেন ও সূচক ছিল নিম্নমুখী অবস্থানে।

এদিকে, মার্চ মাসের ৮ কার্যদিবসে ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৬৫.২২ পয়েন্ট। যদিও এসময় ৪ কার্যদিবসে সূচক কমেছে।

এদিকে, সোমবার (১২ মার্চ) দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৩০টির, দর কমেছে ২৭৩টির ও দর অপরিবর্তিত ছিল ৩০টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৬৭.৭৯ পয়েন্ট কমে ৫৭০৫.৫৭ পয়েন্টে স্থিতি পেয়েছে।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি সূচকের অব্যাহত পতনে ডিএসইর সামনে বিক্ষোভ করেছিলেন বিনিয়োগকারীরা।

জেডএস/এএল