‘আতঙ্কে ধস, ঘুরে দাঁড়াবে পুঁজিবাজার’

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ | ৯ আশ্বিন ১৪২৫

‘আতঙ্কে ধস, ঘুরে দাঁড়াবে পুঁজিবাজার’

পরিবর্তন প্রতিবেদক ৭:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০১৮

‘আতঙ্কে ধস, ঘুরে দাঁড়াবে পুঁজিবাজার’

স্ট্রাটেজিক পার্টনার ও ঋণের বিপরীতে সুদের হার অনুপাত (এডিআর) ইস্যুতে পুঁজিবাজারে অহেতুক আতঙ্কের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম মাজেদুর রহমান। 'যার কোনো ভিত্তি নেই এবং দ্রুত পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে' বলে মনে করছেন স্টক এক্সচেঞ্জের প্রধান কর্তা।

অব্যাহত পতনে বাজারের সার্বিক মূল্যসূচক ৩২৮ পয়েন্ট কমার পর সোমবার বাজার পরিস্থিতি নিয়ে জরুরি সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মাজেদুর রহমান বলেন, স্ট্রাটেজিক পার্টনার ও ঋণের বিপরীতে সুদের হার অনুপাত (এডিআর)  নিয়ে গুজব সৃষ্টি করে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করছে। কিন্তু এই দুই ইস্যুর সাথে পুঁজিবাজার পতনের যোক্তিক কোনো কারণ নেই।

তিনি বলেন, স্ট্রাটেজিক পার্টনার পুঁজিবাজারকে সমৃদ্ধ করে। তারা বাজারের ভিত্তিকে শক্ত করে।

মাজেদুর রহমান বলেন, পার্শ্ববর্তী দেশের তুলনায় আমাদের পুঁজিবাজার শক্তিশালী অবস্থানে রয়েছে। এডিআর নিয়ে সরকার অনেক সচেতন। এডিআর যেন না বাড়ে সেদিকে সরকার দৃষ্টি রাখছে। তবে, এডিআর রেশিওর মেয়াদ ৬ মাস বাড়ানো হয়েছে, যা ইতিবাচক।

সংবাদ সম্মেলনে সিএসইর পরিচালক সাইদুর রহমান, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক খায়রুল বাসারসহ ডিএসইর অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেডএস/এএল