উল্লম্ফনের পর কমলো পুঁজিবাজারের সূচক

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র ১৪২৫

উল্লম্ফনের পর কমলো পুঁজিবাজারের সূচক

পরিবর্তন প্রতিবেদক ৮:৪৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৮

print
উল্লম্ফনের পর কমলো পুঁজিবাজারের সূচক

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজারে সূচকের উল্লম্ফন হলে সোমবার কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ১১.৬৬ পয়েন্ট। যদিও দিনশেষে ডিএসই'র সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক কমেছে ২০.২৩ পয়েন্ট। দিনশেষে সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি টাকা। ডিএসই ও সিএসই'র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১০৮টির, দর কমেছে ১৮৩টির ও দর অপরিবর্তিত ছিল ৪৪টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১২ কোটি ২২ লাখ ২৮ হাজার ৭৮৩টি শেয়ার লেনদেন হয়েছে।

টাকার অংকে এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৬৩ লাখ টাকা। এর আগের কার্যদিবসে (রোববার) ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৫৫ কোটি ৪৫ লাখ টাকা।

দিনশেষে ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১১.৬৬ পয়েন্ট কমেছে। এর আগের ককার্যদিবসে ডিএসই'র সার্বিক মূল্য সূচক ১২৮.৩২ পয়েন্ট বেড়েছে। লেনদেন শেষে ডিএসইএস সূচক ৭.১৭ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১১.৭৮ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে গ্রামীণফোন। এসময় কোম্পানিটির ২৩ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল স্কয়ার ফার্মা, কোম্পানিটির ১৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল লংকাবাংলা ফাইন্যান্স।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল-ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল টিউবস, প্যারামাউন্ট টেক্সটাইল, সিটি ব্যাংক, মুন্নু সিরামিক, ইফাদ অটোস ও মার্কেন্টাইল ব্যাংক।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১০২টির, দর কমেছে ১১৭টির ও দর অপরিবর্তিত ছিল ২২টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৩ লাখ টাকার।

জেডএস/এএল

 
.


আলোচিত সংবাদ