অবশেষে পুঁজিবাজারে উত্থান

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ | ২ অগ্রহায়ণ ১৪২৫

অবশেষে পুঁজিবাজারে উত্থান

পরিবর্তন প্রতিবেদক ৫:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৬, ২০১৮

অবশেষে পুঁজিবাজারে উত্থান

পাঁচ কার্যদিবসে অব্যাহত পতন শেষে ঘুরে দাঁড়িয়েছে সূচক। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক প্রায় ৮০ পয়েন্ট বাড়লেও লেনদেন কমেছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১৪৯.৬০ পয়েন্ট। দিনশেষে সিএসই'র সার্বিক লেনদেনও আগের কার্যদিবসের তুলনায় কমেছে। ডিএসই ও সিএসই'র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ২৭৬টির, দর কমেছে ৩৮টির ও দর অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৮ কোটি ২৭ লাখ ৭১ হাজার ৫১১টি শেয়ার লেনদেন হয়েছে।

টাকার অংকে এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২২ কোটি ৮৪ লাখ টাকা। এর আগের কার্যদিবসে (সোমবার) ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৪০ কোটি ৪২ লাখ টাকা। অর্থাৎ মঙ্গলবার ডিএসই'র লেনদেন ১১৮ কোটি টাকা কমেছে।

দিনশেষে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭৯.৪৬ পয়েন্ট বেড়েছে। এর আগে অব্যাহত পতনে ডিএসই'র প্রধান সূচক ৩৬৫ পয়েন্ট কমেছিল। লেনদেন শেষে ডিএসইএস সূচক বেড়েছে ৮.৩৫ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ২৪.৮৭ পয়েন্ট।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে লংকাবাংলা ফাইন্যান্স। এসময় কোম্পানিটির ২৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল ফার্মা এইড, কোম্পানিটির ১৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল ব্র্যাক ব্যাংক।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল- বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, বিবিএস ক্যাবলস, বিডি ফাইন্যান্স, গ্রামীণফোন, কনফিডেন্স সিমেন্ট ও সিটি ব্যাংক।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২২০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, দর কমেছে ৪৩টির ও দর অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৯৬ লাখ টাকা।

লেনদেন শেষে সিএসই’র প্রধান মূল্যসূচক সিএসইএক্স বেড়েছে ১৪৯.৬০ পয়েন্ট। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিডি ফাইন্যান্স, কোম্পানিটির ১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএল