জাতীয় নাট্যশালায় ‘গণ্ডার’

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

জাতীয় নাট্যশালায় ‘গণ্ডার’

পরিবর্তন প্রতিবেদক ১০:২১ পূর্বাহ্ণ, জুলাই ১০, ২০১৭

জাতীয় নাট্যশালায় ‘গণ্ডার’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বুধবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাচ্যনাটের ‘গণ্ডার’। ফরাসী লেখক ইউজিন আইনেস্কোর নাটক ‘দ্য রাইনোস’-এর বাংলা রূপান্তর এটি। রূপান্তর করেছেন জহুরুল হক। নির্দেশনায় রয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

আইনেস্কো নাটকটি লিখেছেন ১৯৫৯ সালে। ‘গণ্ডার’-এ তিনি চারপাশে ঘটে যাওয়া নানা অন্যায়-অবিচারকে ব্যাঙ্গাত্মক ভঙ্গিতে উপস্থাপন করেছেন। 

প্রাচ্যনাট ‘গণ্ডার’ মঞ্চে আনে ২০০৩ সালে। নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক ইমন জানান, অন্যায়-অবিচারের বিরুদ্ধে সদা সোচ্চার বেরেঞ্জারকে নানাভাবে অপদস্থ হতে হয়। তার বন্ধুরা তাকে নানাভাবে নিবৃত্ত করতে চেষ্টা করেন। কিন্তু বেরেঞ্জার তাদের কথা শোনে না। একদিন সে দেখে তার বন্ধুরা সব ধীরে ধীরে গণ্ডারে পরিণত হয়ে যাচ্ছে। তার প্রিয় বন্ধু জেন ও সেক্রেটারি ডেইজিও গণ্ডারে পরিণত হয়। তখন বেরেঞ্জার মানবতা রক্ষার কঠিন দায়িত্ব কাঁধে নেয়।

‘গণ্ডার’-এ অভিনয় করছেন আজাদ আবুল কালাম, মনিরুল ইসলাম, ঋতু সাত্তার, সাইফুল ইসলাম জার্নাল, কাজী রাজে‌শ, বিলকিস জাহান জবা, মো. রফিক, ফরহাদ হামিদ, আল আমিন খন্দকার, প্রজ্ঞাসহ অনেকে। সঙ্গীত পরিচালনা করছেন রাহুল আনন্দ।

ডব্লিউএস 

 

মঞ্চ: আরও পড়ুন

আরও