সিজেএফবি’র আজীবন সম্মাননায় গোলাম সারওয়ার

ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

সিজেএফবি’র আজীবন সম্মাননায় গোলাম সারওয়ার

পরিবর্তন প্রতিবেদক ৭:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৬

সিজেএফবি’র আজীবন সম্মাননায় গোলাম সারওয়ার

বিনোদন সাংবাদিকতা ও সংস্কৃতির বিকাশে অবদানের জন্য কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ (সিজেএফবি) আজীবন সম্মাননা পাচ্ছেন সাংবাদিক-সম্পাদক গোলাম সারওয়ার। রোববার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা গুলনকসায় অনুষ্ঠিত হবে ইউরো-সিজেএফবি পারফর্মেন্স অ্যাওয়ার্ডস। ওই অনুষ্ঠানে গোলাম সারওয়ারকে দেওয়া হবে এ সম্মাননা।

সিজেএফবি এর আগে দেশি-বিদেশি অভিনয়শিল্পী ও কণ্ঠশিল্পীদের সম্মাননা প্রদান করলেও এবারই প্রথম কোনো সাংবাদিককে আজীবন সম্মাননায় ভূষিত করছে।

ইউরো-সিজেএফবি পারফর্মেন্স অ্যাওয়ার্ডসের ১৬তম আসরে সংগীত, টেলিভিশন ও চলচ্চিত্র মাধ্যমে ২০১৫ সালের সেরা তারকাদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। পাশাপাশি থাকবে তারকাদের পরিবেশনা।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। সভাপতিত্ব করবেন সিজেএফবি’র সভাপতি এনাম সরকার এবং স্বাগত বক্তব্য রাখবেন সাধারণ সম্পাদক তামিম হাসান।

গোলাম সারওয়ার ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। ৫০ বছরের সাংবাদিকতা জীবনে গোলাম সারওয়ার সাহিত্য-সংস্কৃতির ক্ষেত্রেও রেখেছেন উজ্জ্বল অবদান। তিনি সংস্কৃতি বিষয়ক সাপ্তাহিক পূর্বাণীর নির্বাহী সম্পাদকের দায়িত্বও পালন করেন। চলচ্চিত্র সাংবাদিকদের সংগঠন বাচসাসের সাধারণ সম্পাদকও নির্বাচিত হন।

এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড ও আপিল কমিটির সদস্য তিনি। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) চেয়ারম্যান, চলচ্চিত্র অনুদান কমিটি ও সম্প্রচার খসড়া নীতিমালা প্রণয়ন কমিটিরও সদস্য গোলাম সারওয়ার। তার প্রকাশিত উল্লেযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ছড়াগ্রন্থ ‘রঙিন বেলুন’, প্রবন্ধ সংকলন-‘সম্পাদকের জবানবন্দি’, ‘অমিয় গরল’, ‘আমার যত কথা’, ‘স্বপু বেঁচে থাক’ ইত্যাদি।

তিনি ২০১৩ সালে একুশে পদক লাভ করেন। বর্তমানে সমকালের সম্পাদকের দায়িত্ব পালন করছেন গোলাম সারওয়ার।

ডব্লিউএস/এএসআই