শুক্রবার চট্টগ্রামে রাজ ঘোষ ও মাসউদুর রহমানের মূকাভিনয়

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫

শুক্রবার চট্টগ্রামে রাজ ঘোষ ও মাসউদুর রহমানের মূকাভিনয়

পরিবর্তন ডেস্ক ৭:২২ পূর্বাহ্ণ, জুলাই ৩০, ২০১৮

শুক্রবার চট্টগ্রামে রাজ ঘোষ ও মাসউদুর রহমানের মূকাভিনয়

আগামী ৩ আগস্ট শুক্রবার সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির গ্যালারি মঞ্চে অনুষ্ঠিত হতে যাচ্ছে মূকাভিনেতা রাজ ঘোষ ও মাসউদুর রহমানের একক মূকাভিনয় প্রদর্শনী। যৌথ প্রযোজনার এ প্রদর্শনীটির আয়োজক অনাদিকল্প।

অনাদিকল্পের সংগঠক সাদিয়া আফরিন জানান, এটি দেশের দুই স্বনামধন্য মূকাভিনেতার একসাথে প্রথম একক মূকাভিনয় প্রযোজনা। সাতটি নকশা মূকাভিনয় বা স্কেচ মাইম প্রদর্শিত হবে। চারটি করবে মাসউদুর রহমান, তিনটি রাজ ঘোষ। দু’জন মূকাভিনেতাই বাংলাদেশে একাডেমিক পর্যায়ে মূকাভিনয় শিখিয়ে থাকেন। মূলত একক মূকাভিনয় প্রদর্শনীকে দর্শকদের কাছে জনপ্রিয় করে তোলার প্রয়াস থেকে আমাদের এ আয়োজন।

তিনি জানান, এদিন রাজ ঘোষ তার 'আন সার্টেন ওয়ার্ল্ড' এবং মাসউদুর রহমান 'হ্যাপি মোমেন্টস' শিরোনামে নিজেদের গল্পগুলো দর্শকদের সামনে প্রদর্শনী করবেন। প্রদর্শনীর দিন মিলনায়তনেই টিকেট সংগ্রহ করা যাবে।

দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে মূকাভিনয় করে আসছেন রাজ ঘোষ। নতুন প্রজন্মের মূকাভিনেতা ও প্রশিক্ষক হিসেবে দেশের মূকাভিনয় চর্চায় আগেই জায়গা করে নিয়েছেন তিনি। মূকাভিনয় নিয়ে ভ্রমণ করেছেন দেশে বিদেশে। দীর্ঘ দিন চট্টগ্রামের প্যান্টোমাইম মুভমেন্টের সাথে কাজ করে ঢাকায় গড়ে তুলেছেন  জেন্টলম্যান প্যান্টোমাইম। একক ও দলীয়ভাবে তার নির্দেশিত ও অভিনীত প্রযোজনা লাইফ ইজ বিউটিফুল (২০০৪), স্ন্যাপশট (২০০৯), আ ডেইজ টেইল (২০১০), দি জাজমেন্ট (২০১০), দি আন্সারটেইন ওয়ার্ল্ড, সিনস এরাওন্ড (২০১৪), ফান এন্ড ফ্যান্টাসি দর্শকদের প্রশংসা কুড়ায়। ঢাকায় একটি স্কুলে পারফর্মিং আর্টসের শিক্ষক হিসেবে আছেন তিনি।

আর মাসউদুর রহমানও গত এক যুগেরও বেশি সময় ধরে থিয়েটার চর্চা করে আসছেন। চট্টগ্রামের প্রতিশ্রুতিশীল নাট্যচর্চার দল অনাদিকল্পের সভাপতি তিনি। একই সাথে সবাক ও নির্বাক প্রযোজনা দিয়ে দেশজুড়ে সুনাম কুড়িয়েছেন। তার নির্দেশনায় অনাদিকল্পের 'তৃতীয় বিশ্ব, প্রকৃতি ও পুরুষের গল্প, নির্ঝরের স্বপ্নভঙ্গ- দেশের অন্যতম তিনটি পূর্ণদৈর্ঘ্য মূকনাটক। এছাড়া লাফিং গ্যাস, পোয়েট্রি অফ সাইলেন্স, ফুল অব জয় নামে একক মূকাভিনয় প্রদর্শনীও করেন তিনি। তিনিও মূকাভিনয় প্রশিক্ষক হিসেবে কাজ করছেন দীর্ঘদিন ধরে। তিনি চট্টগ্রামের একটি বিশ্ববিদ্যালয়ের পারফর্মিং আর্টস বিভাগে শিক্ষকতা করছেন।  

মাসউদুর রহমান বলেন, রাজ ঘোষের মত প্রথিতযশা মূকাভিনয় শিল্পীর চর্চা দেশের মূকাভিনয় অঙ্গনকে সমৃদ্ধ করেছে। কিন্তু তিনিসহ আরও যারা আছেন তাদের একক মূকাভিনয় প্রদর্শনী বলতে গেলে অনিয়মিত। অনেকে হয়ত বিয়ে বা সামাজিক অনুষ্ঠান, কর্পোরেট প্রোগ্রামে একক প্রদর্শনী করে থাকেন সম্মানীর বিনিময়ে বা আমন্ত্রিত হয়ে। কিন্তু আমরা প্রদর্শনীর বিনিময়ে মিলনায়তনেই এমন একটা আয়োজন করছি, এখানে দর্শকরা টিকেট কেটে আমাদের গল্পগুলো উপভোগ করবে।

এদিন সকালে রাজ ঘোষের লেকচার ওয়ার্কশপেও অংশগ্রহণ করতে পারবেন আগ্রহীরা। মূকাভিনয় প্রযোজনার গল্প ও চরিত্র নির্মাণ শীর্ষক লেকচার ওয়ার্কশপটি অনুষ্ঠিত হবে অনাদিকল্প কার্যালয় (বিচিত্রা লাইব্রেরি, ৪র্থ তলা, কাতালগঞ্জ)। এরজন্য রেজিস্ট্রেশন ফি ধরা হয়েছে মাত্র ১০০ টাকা। সারাদিনের এ মূকাভিনয় আয়োজন সম্পর্কে আরও জানতে, অগ্রিম টিকেট ও ওয়ার্কশপের জন্য রেজিস্ট্রেশন করতে যোগাযোগ করা যাবে এ নাম্বারে- ০১৬৮২৮৭২২৭১।  


আরজি/