দুই সন্ধ্যায় ‘সময়ের প্রয়োজনে’

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ৩ আষাঢ় ১৪২৬

দুই সন্ধ্যায় ‘সময়ের প্রয়োজনে’

পরিবর্তন প্রতিবেদক ১১:০২ পূর্বাহ্ণ, জুলাই ২৪, ২০১৮

দুই সন্ধ্যায় ‘সময়ের প্রয়োজনে’

জহির রায়হানের ছোটগল্প ‘সময়ের প্রয়োজনে’। কালজয়ী এ রচনা অবলম্বনে মঞ্চে আসে থিয়েটার আর্ট ইউনিটের একই নামের দশম প্রযোজনা। নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। এবার হতে যাচ্ছে নাটকটির দুই প্রদর্শনী।

থিয়েটার আর্ট ইউনিট সূত্রে জানা যায়, মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে এবং বৃহস্পতিবার একই সময়ে জাতীয় নাট্যশালায় যথাক্রমে ‘সময়ের প্রয়োজনে’র ৭০ ও ৭১তম মঞ্চায়ন হবে।

নাটকের কাহিনিতে দেখা যাবে— ১৯৭১ সালে পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে বীরবিক্রমে চলছে বাঙ্গালি জাতির অপ্রতিরোধ্য লড়াই। সংবাদ সংগ্রহের জন্য মুক্তিযোদ্ধাদের একটা অগ্রবর্তী ঘাঁটিতে গিয়েছেন জহির রায়হান। ক্যাম্প কমান্ডার ভীষণ ব্যস্ততার মধ্যে তার হাতে একটা খাতা ধরিয়ে দিয়ে কাজে চলে গেলেন। জহির রায়হান ডায়েরিটি পড়ছেন আর একে একে উন্মোচন করছেন ক্যাম্পের একদল মুক্তিযোদ্ধার স্বপ্ন আশা-আশংকা, আনন্দ-বেদনা আর হতাশার সঞ্চিত অভিজ্ঞতা।

অভিজ্ঞতার লোমহর্ষক বর্ণনায় ঘটনা থেকে তৈরি হতে থাকে গল্প। গল্প থেকে কাহিনি, তারপর ইতিহাস। সে ইতিহাসের মুখমুখি দাঁড়িয়ে আমরা দেখি পূর্বপুরুষদের দুঃসাহস, বীরত্ব, ত্যাগ আর দ্রোহের আগুন। একসময় ১৯৭১ থেকে আমাদের দাঁড় করিয়ে দেয় বর্তমানের মুখোমুখি।

‘সময়ের প্রয়োজনে’র বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন মোহাম্মদ বারী, প্রশান্ত হালদার, সেলিম মাহবুব, কাম্রুজ্জামান মিল্লাত, সাথী রঞ্জন দে, সাইফ সুমন, ফেরদৌস আমিন বিপ্লব, স্বাধীন শাহ, এস আর সম্পদ, চন্দন রেজা, রায়হান, নুরুজ্জামান বাবু, সরকার জামান ও সৈয়দ অলক।

ডব্লিউএস