শিল্পকলায় ‘রাজরক্ত’

ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

শিল্পকলায় ‘রাজরক্ত’

পরিবর্তন প্রতিবেদক ১০:৫৫ পূর্বাহ্ণ, জুলাই ১০, ২০১৮

শিল্পকলায় ‘রাজরক্ত’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাচ্যনাট স্কুলের ৩৪তম ব্যাচের প্রযোজনা ‘রাজরক্ত’। নির্দেশনা দিচ্ছেন প্রদ্যুৎ কুমার ঘোষ।

‘রাজরক্ত’ লিখেছেন মোহিত চট্টোপাধ্যায়। রূপকধর্মী নাটকটির রচনাকাল ১৯৭১ সাল হলেও এর ভেতর রয়েছে বৃহত্তর সমাজচিন্তার ছাপ। যা আজো প্রাসঙ্গিক।

রাজনীতির ভেতরের সারবস্তুটা নিয়ে মনুষত্ব্যের কথা বলা হয়েছে এ নাটকে। রাজাসাহেবরা যেমন কালে কালে ফিরে আসে সেই সাথে ফিরে আসে শৃঙ্খল ভেঙ্গে বেরিয়ে আসতে চাওয়া মানুষগুলো। এইসব মানুষেরা সব ভেঙ্গে আবার মনের মত করে সাজানোর স্বপ্ন দেখে। যুগে যুগে যেমন রয়েছে রাজাসাহেবের বুলেট, বন্দুক, চাবুক তেমনি রয়েছে তার বিপক্ষের লাল হয়ে ওঠা চোখ।

শোষক রাজা সাহেবের নিজের ভাষায়, তার আঙ্গুলগুলো যেমন শক্ত তেমনি কোমল। মিষ্টি করে ধরতে জানে আবার দম বন্ধ করে দিতেও জানে। মিষ্টি কথায় নরম আঙ্গুলের ছোঁয়ায় যাদের তিনি বশে আনতে পারেন না তাদের রক্তে কি থাকে সেই কারণটা তিনি খুঁজে বের করতে চান। এজন্য তাদের সমস্ত রক্ত সংগ্রহ করে ঘেঁটেঘুঁটে দেখেন কোথায় রোগের বীজাণু লুকিয়ে থাকে। এই রক্তই তাড়া করে রাজাসাহেবকে।

ডব্লিউএস