‘উজানে মৃত্যু’র দুই প্রদর্শনী শুক্রবার

ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

‘উজানে মৃত্যু’র দুই প্রদর্শনী শুক্রবার

পরিবর্তন প্রতিবেদক ১২:৩৭ অপরাহ্ণ, জুলাই ০৪, ২০১৮

‘উজানে মৃত্যু’র দুই প্রদর্শনী শুক্রবার

বাংলা সাহিত্যের নামি লেখক সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত সর্বশেষ নাটক ‘উজানে মৃত্যু’ মঞ্চস্থ করেছে নাট্যদল পালাকার। নির্দেশনায় আছেন শামীম সাগর।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে শুক্রবার সন্ধ্যা সোয়া ৬টা ও সাড়ে ৭টায় যথাক্রমে অনুষ্ঠিত হবে ‘উজানে মৃত্যু’র ১২ ও ১৩তম প্রদর্শনী।

নাটকের প্রধান চরিত্র স্ত্রী, সন্তান ও জমিজমা হারানো এক মাঝি। তার দিশেহারা জীবনের দৃশ্যগুলো রেশ রেখে যায় উজানে বয়ে চলা নৌকার মতোই দীর্ঘশ্বাস নিয়ে।

‘উজানে মৃত্যু’র বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আসাদুজ্জামান শুভ, সাজ্জাদ হোসেন নিষাদ, চারু পিন্টু, মুনিরা অবনী, সোনিয়া আক্তার, ফাহমিদা মল্লিক শিশির, শতাব্দী সানজানাসহ একদল নবীন নাট্যকর্মী।

নাটকটির শিল্প নির্দেশনায় রয়েছেন আমিনুর রহমান মুকুল। আলোক প্রক্ষেপণে বাবর খাদেমী ও আরমান আলী অপু, কোরিওগ্রাফিতে অনিকেত পাল বাবু, সংগীত প্রক্ষেপণে সাব্বির ও অধরা হাসান এবং সংগীত পরিকল্পনায় আছেন অজয় দাস।

চলতি বছরের ১৬ মার্চ উদ্বোধনী মঞ্চায়ন হয় ‘উজানে মৃত্যু’র।

এর আগে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’, সেলিম আল দীনের ‘বাসন’, উডি এ্যলেনের ‘ডেথ নকস’, ব্রেটল্ড ব্রেখটের ‘রাইফেল’, ফ্রানজ জ. ক্রোয়েটজের ‘রিকোয়েস্ট কনসার্ট’সহ বৈচিত্র্যময় কিছু নাটক মঞ্চে আনে পালাকার।

ডব্লিউএস