একুশে ফেব্রুয়ারিতে ‘খনা’

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

একুশে ফেব্রুয়ারিতে ‘খনা’

পরিবর্তন প্রতিবেদক ১২:৩৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৮

একুশে ফেব্রুয়ারিতে ‘খনা’

বাংলাদেশ মহিলা সমিতি মঞ্চে ২১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হতে যাচ্ছে বটতলা প্রযোজিত ‘খনা’। নাটকটি রচনা করেছেন সামিনা লুৎফা নিত্রা, নির্দেশনা দিয়েছেন মোহাম্মাদ আলী হায়দার। এবার হতে যাচ্ছে ৬০তম মঞ্চায়ন।

এক বিদুষী খনা, যার অন্য নাম লীলাবতী। তার শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রবধূর যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব তার মনে তৈরি করে হীনমন্যতা ও ঈর্ষা।

শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার খনা হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা। তাই একবিংশ শতকেও হাতড়ে বেড়ানো খনার বচন।

খনার বচনের মাঝে টিকে থাকা শত বছরের আগের জল, মাটি, ফসল আর মানুষের গন্ধ মাখা জ্ঞান আর সত্যটুকু কি সত্যি লীলাবতীর? নাকি এ সত্য-তথ্য সবই এ ভূখণ্ডের বৃষ্টি জল হাওয়ার সাথে মিশে থাকা যুগান্তরের সামষ্টিক জ্ঞানের সংকলন? লীলাবতী শুধুই কি একজন নারী বলে তার পরিণতি নির্মম, নাকি তিনি নারী হয়ে মিশেছিলেন চাষাভুষোর সনে? এ রকম নানা বিষয় নিয়ে রচিত হয়েছে নাটকটি।

‘খনা’য় অভিনয় করছেন সামিনা লুৎফা নিত্রা, ইমরান খান মুন্না, ইভান রিয়াজ, শারমিন ইতি, শেউতি শাহগুফতা, তৌফিক হাসান, মিজানুর রহমান, আব্দুল কাদের, পঙ্কজ মজুমদার, বাকিরুল ইসলাম, জিয়াউল আবেদিন রাখাল, কাজী রোকসানা পারভীন রুমা, সজিব সরকার, মোহাম্মদ হাসনাইন প্রমুখ।

ডব্লিউএস